সপ্তম শ্রেণি, বিজ্ঞান, অষ্টম অধ্যায় (শব্দের কথা) || Class Seven, Science, Chapter 8
জ্ঞানমূলক প্রশ্ন:
১. কম্পাঙ্ক কী?
উত্তর: প্রতি সেকেন্ডে কোনো বস্তু যতটা কম্পন দেয় তাই ঐ বস্তুর কম্পাঙ্ক।
২. শ্রাব্য শব্দ কী?
উত্তর: মানুষের কানের শ্রাব্য কম্পাঙ্কের সীমা ২০ থেকে ২০,০০০ হার্জ, এই কম্পাঙ্কের শব্দকে শ্রাব্য শব্দ বলে।
৩. তরঙ্গ কী?
উত্তর: কোনো মাধ্যমের কণাগুলোর কম্পনের ফলে সৃষ্ট যে আদোলন মাধ্যমের মধ্যদিয়ে চলে বা সঞ্চালিত হয় তাই তরঙ্গ।
৫. কম্পাঙ্কের একক কী?
উত্তর : কম্পাঙ্কের একক হলো Hz.
৬. শ্রাব্যতার সীমা কাকে বলে?
উত্তর: যে সীমার মধ্যে সৃষ্ট শব্দ আমরা শুনতে পাই তাকে শ্রাব্যতার সীমা বলে।
৭. বায়ুতে শব্দের বেগ কত?
উত্তর: বায়ুতে শব্দের বেগ ৩৪৩ মিটার / সেকেন্ড।
৮. শব্দের উৎস কী ?
উত্তর: কম্পনশীল যে বস্তু শব্দ সৃষ্টি করে তাই হলো শব্দের উৎস।
৯. শ্রুতি-পূর্ব শব্দ কাকে বলে?
উত্তর: ২০ হার্জের নিচের কম্পাঙ্কের শব্দকে শ্রুতি-পূর্ব শব্দ বলে।
১০. শ্রুতি-উত্তর শব্দ কাকে বলে?
উত্তর: ২০০০০ হার্জের উপরের কম্পাঙ্কের শব্দকে শ্রুতি - উত্তর শব্দ বলে।
১১. শব্দের বেগ কী?
উত্তর: প্রতি সেকেন্ডে নির্দিষ্ট দিকে শব্দ যে দূরত্ব অতিক্রম করে তাই শব্দের বেগ।
১২. প্রতিধ্বনি কী?
উত্তর: কোন শব্দ উৎস থেকে শব্দ করা হলে তা কোন কঠিন তলে বাধাপ্রাপ্ত হয়ে আবার যদি শব্দের উৎসের নিকট ফিরে আসে, তখন সেই শব্দের পুনরাবৃত্তি শোনা যায়। শব্দের এই পুনরাবৃত্তিকেই শব্দের প্রতিধ্বনি বলে।
১৩. শব্দ সঞ্চালন কী?
উত্তর: শব্দ সঞ্চালন হলো শব্দের এক স্থান হতে অন্য স্থানে যাতায়াত।
১৪. কাচে শব্দের বেগ কত?
উত্তর: কাচে শব্দের বেগ ৫০০০ থেকে ৬০০০ মিটার / সেকেন্ড।
অনুধাবনমূলক প্রশ্ন:
১. নয়েজ ও সুশ্রাব্য শব্দের পার্থক্য কী?
উত্তর: নয়েজ ও শব্দের মধ্যে পার্থক্য নিম্নরূপ:
উত্তর: নয়েজ ও শব্দের মধ্যে পার্থক্য নিম্নরূপ:
সংঙ্গা: যে শব্দ শুনতে খারাপ, যন্ত্রণাদায়ক লাগে, বিরক্তিকর তাদের নয়েজ বা গোলমাল বলে। আর, যে শব্দ শুনতে ভালো লাগে, সুখকর, মধুর ও আনন্দদায়ক তাদের সুশ্রাব্য বা সুরেলা শব্দ বলে।
উদাহরণ: গাড়ির শব্দ, কোনো বিস্ফোরণের শব্দ, মাইকের শব্দ, নির্মাণ কাজের শব্দ, বাজারের শব্দ ইত্যাদি নয়েজ। অন্যদিকে, গানের সুর, বাঁশির সুর, হারমোনিয়ামের শব্দ, সেতারের বাজনা ইত্যাদি সুশ্রাব্য শব্দ।
২. সকল কম্পাঙ্কের শব্দ আমরা শুনতে পাই না কেন?
উত্তর: সকল কম্পাঙ্কের শব্দ আমরা শুনতে পাই না। শব্দের কম্পাঙ্ক ২০ হার্জ থেকে ২০০০০ হার্জ এর মধ্যে থাকলেই কেবল সেই শব্দ আমরা শুনতে পাই। কম্পাঙ্কের এ সীমাকেই শ্রাব্যতার সীমা বলে। আমাদের শ্রাব্যতার নিম্ন সীমা ২০ হার্জ এবং উচ্চ সীমা ২০০০০ হার্জ।
৩. চাঁদে একজনের কথা অন্যজন শুনতে পায় না কেন ?
উত্তর : আমরা জানি , শব্দ সঞ্চালনের জন্য মাধ্যমের প্রয়োজন । কিন্তু চাঁদে বায়ু নেই । যেহেতু চাঁদে বায়ু নেই সেহেতু চাঁদে শব্দের বেগ শূন্য । এজন্য চাঁদে একজনের কথা অন্যজন শুনতে পায় না । শব্দ , সেতারের বাজনা ইত্যাদি সুশ্রাব্য শব্দ।
৪. বায়ুতে শব্দের বেগ ৩৪৩ মিটার / সেকেন্ড বলতে কী বোঝ?
উত্তর: বায়ুতে শব্দের বেগ ৩৪৩ মিটার / সেকেন্ড বলতে বোঝায় বায়ুতে শব্দ প্রতি সেকেন্ডে ৩৪৩ মিটার দূরত্ব অতিক্রম করে।
৫. শ্রাব্যতার সীমা বলতে কী বুঝ?
উত্তর: যে সীমার মধ্যে সৃষ্ট শব্দ আমরা শুনতে পাই তাকে শ্রাব্যতার সীমা বলে। মানুষের জন্য শ্রাব্যতার সীমা হলো ২০ হার্জ থেকে ২০০০০ হার্জ। অর্থাৎ ২০ হার্জের নিচে এবং ২০০০০ হার্জের উপরে সৃষ্ট শব্দ মানুষ শুনতে পায় না। এ ২০ হার্জ থেকে ২০০০০ হার্জ কম্পাঙ্ককে শ্রাব্যতার সীমা বলে।
৬. ঘরের মধ্যে কথা বললে প্রতিধ্বনি শোনা যায় না কেন?
উত্তর: ঘরের মধ্যে কথা বললে প্রতিধ্বনি শোনা যায় না। কারণ শ্রোতা থেকে প্রতিফলকের অর্থাৎ দেয়ালের দূরত্ব যদি ন্যূনতম ৩৫ মিটারের অর্ধেক ১৭.৫ মিটার হয় তবেই প্রতিধ্বনি মূল শব্দ থেকে আলাদাভাবে শোনা যাবে। সাধারণত ঘরের আকার ছোট বলে ঘরের মধ্যে কথাবার্তার প্রতিধ্বনি শোনা যায় না।
৭. মেঘের গুড় গুড় শব্দ হয় কেন?
উত্তর: প্রতিধ্বনি থেকে মেঘের গুড় গুড় শব্দের উৎপত্তি হয়। বিভিন্ন স্তরের মেঘ থেকে প্রতিফলিত একাধিক প্রতিধ্বনি এক সেকেন্ডের এক-দশমাংশের কম ব্যবধানে কানে প্রবেশ করতে থাকে বলেই একটানা গুড় গুড় শব্দ হয়।
৮. শব্দ দূষণের ফলে আমাদের মেজাজ খিটখিটে হয় কেন?
উত্তর: শব্দের আধিক্য আমাদের দেহ ও মনের যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে তাকে শব্দ দূষণ বলে। গাড়ি চলাচলের শব্দ, রেডিও টিভির শব্দ, জাহাজ ও হাইড্রোলিকের হর্ন কিংবা কলকারখানার তীব্র শব্দে মানুষের মানসিক উত্তেজনার সৃষ্টি করে ফলে মেজাজ খিটখিটে হয়।
৯. নয়েজ বলতে কী বুঝ?
উত্তর: যে শব্দ শুনতে খারাপ লাগে , যন্ত্রণাদায়ক ও বিরক্তিকর তাদের নয়েজ বা গোলমাল বলে। বস্তুর অনিয়মিত বা অসম কম্পনের ফলে নয়েজের সৃষ্টি হয়। পেরেক ঠোকার শব্দ , নির্মাণ কাজের শব্দ, মাইকের শব্দ, বোর্ডে লেখার সময় চকের কিচকিচ শব্দ ইত্যাদি নয়েজ।
সৃজনশীল প্রশ্ন:
১. এতদিন যাবৎ তপনের বাসা থেকে স্কুলের ঘণ্টা ধ্বনির শব্দ শোনা যেত না। সম্প্রতি ঘণ্টাটির ওজন ঠিক রেখে গঠনে কিছু পরিবর্তন করা হয়েছে। ফলে এখন সে বাসা থেকেই ঘণ্টাধ্বনির শব্দ শুনতে পারে।
ক. সুশ্রাব্য শব্দ কী?
খ. বাঁশের বাঁশির নলের দৈর্ঘ্য কম হলে শব্দের তীক্ষ্ণতার কীরূপ পরিবর্তন আসবে?
গ. স্কুলের ঘণ্টা ধ্বনি তপনের কানে পৌছার কৌশল বর্ণনা করো।
ঘ. ঘণ্টায় কোন ধরনের পরিবর্তনের কারণে তপন বাসা থেকেই এখন ঘণ্টার শব্দ শুনতে পায়। উপযুক্ত কারণসহ ব্যাখ্যা করো।
২. প্রান্ত তার ছোট ভাই-বোনদের নিয়ে ডাইনিং টেবিলে বসে দুপুরের খাবার খাচ্ছিল। তার ছোট ভাইয়ের ধাক্কা লেগে একটা খালি। কাসার বাটি টেবিল থেকে মেঝেতে পড়ে গেল। তাদের মা রান্নাঘর থেকে এসে বলল, “বাটিটি স্পর্শ কর”।
ক. নয়েজ কাকে বলে?
খ. শব্দ উৎপাদনকারী যন্ত্রে শব্দ সৃষ্টির কারণ বর্ণনা করো।
গ. মায়ের কথা মতো কাজ করার ফলে কী ঘটল ব্যাখ্যা দাও।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বাটির পরিবর্তে প্লাস্টিকের বাটি হলে কোনো পরিবর্তন ঘটত কী? যুক্তিসহ বিশ্লেষণ করো।
৩. আরিফ বয় স্কাউটের সদস্য। একদিন স্কুলে স্কাউটের একটি অনুষ্ঠানের সে ঢোলে বাড়ি দিল। এতে শব্দ উৎপন্ন হয় এবং চারপাশের সবাই তা শুনতে পায়। এমনকি ১৫০০ মিটার দূর থেকে আরিফ এবং ১০০০ মিটার দূর থেকে শরীফও ঢোলের শব্দ শুনতে পায়।
ক. শব্দ সঞ্চালনের জন্য কোনটি অপরিহার্য?
খ. শব্দের সঞ্চালন বলতে কী বোঝ?
গ. আরিফ ও শরিফের মধ্যে কে কতক্ষণ আগে ঢোলের শব্দ শুনতে পান?
ঘ. ঢোলের শব্দ আরিফ ও শরিফের কানে পৌছানোর ক্ষেত্রে মাধ্যমের ভূমিকা বর্ণনা করো।
৪. রাত্রির বাসা রেললাইন থেকে একটু দূরে। রেলগাড়ি হর্ণ দেওয়ার ৩ সেকেন্ড পর রাত্রি বাসা থেকে শব্দ শুনতে পায়। বাতাসে শব্দের বেগ ৩৩০ মি.সে.।
ক. শব্দ কাকে বলে?
খ. শব্দ দূষণ বলতে কী বোঝায়?
গ. রাত্রির বাসা থেকে রেললাইনের দূরত্ব কত?
ঘ. রাত্রি যদি কঠিন বা তরল মাধ্যম দিয়ে উক্ত শব্দ শুনতো তাহলে সময় কেমন লাগতো ব্যাখ্যা করো।
৫. আলী তার পরীক্ষার জন্যে পড়ছিল। তাদের বাড়ির পাশে একটি দোকান রয়েছে। দোকানদার উচ্চস্বরে সারা দিন গান বাজায়। ফলে সে পড়ায় মনোযোগ দিতে পারছে না।
ক. শব্দ কোন মাধ্যমে সবচেয়ে দ্রুত চলে?
খ. উচ্চস্বরে লাউড স্পিকারে গান শোনা শব্দদূষণের কারণ কি না- ব্যাখ্যা করো।
গ. আলী যে কারণে পড়ায় মনোযোগ দিতে পারছে না তার কারণ বর্ণনা করো।
ঘ. উক্ত দূষণ থেকে রক্ষা পাওয়ার জন্য কী কী ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে বলে তুমি মনে কর তা আলোচনা করো।
৬. কম্পনশীল বস্তু এক প্রকার শক্তি সৃষ্টি করে যার মাধ্যমে আমরা শুনতে পাই। এর সঞ্চালনের নির্দিষ্ট একটি কৌশল রয়েছে। আর প্রকৃতিতে এই শক্তির অতিরিক্ত উপস্থিতি এক প্রকার দূষণ সৃষ্টি করে।
ক. হার্জ কী?
খ. সুরেলা যন্ত্র বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে উল্লেখিত শক্তির সঞ্চালনের কৌশল বর্ণনা করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত দূষণ প্রতিরোধে করণীয় ব্যাখ্যা করো।
৭. রেল লাইনে দাড়িয়ে ট্রেনের হেডলাইটের আলো দেখার ১০ সেকেন্ড পর শব্দ শোনা গেল(ট্রেনের শব্দ) রেললাইনে কান পেতে। বায়ুতে শব্দের বেগ ৩৫০ মিটার/সেকেন্ড এবং লোহাতে ৫২০০ মিটার/সেকেন্ড।
ক. শ্রাব্যতার সীমা কী?
খ. চাঁদে পাশাপাশি দুজন এক জন আরেকজনের শব্দ শুনতে পায়না কেন?
গ. বায়ুতে শব্দ সৃষ্টির ১৫ সে.পর শোনা গেলে শব্দ উৎসের দুরত্ব কত?
ঘ. ২ কিলোমিটার দূরের ট্রেনের শব্দ লোহার রেলের মাধ্যমে শুনতে চাইলে কত সময় লাগবে?
৮. রবি একজন ডুবুরি। তার জাহাজ থেকে ৪৫০০ মিটার দূরে সমুদ্রের মাঝে প্রবাল অনুসন্ধান করছে। হঠাৎ তাদের জাহাজের পাশে থাকা একটি ছোট নৌকায় রাখা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। বাতাসে ও সমুদ্রের পানিতে শব্দের বেগ যথাক্রমে ৩৩০ মি./সে. এবং ১৫০০ মি./সে.।
ক. কম্পাঙ্কের একক কী?
খ. কঠিন মাধ্যমে শব্দ কীভাবে সঞ্চালিত হয়?
গ. শব্দ রবির কানে পৌছাতে কত সময় লাগবে? ব্যাখ্যা করো।
ঘ. রবি যদি সাগরে না থেকে ডাঙায় থাকত তবে সে কি একই সময়ে শুনতে পেত? তোমার মতামত যুক্তিসহকারে উপস্থাপন করো।
৯. সুমি রান্নাঘর থেকে একটি স্টিলের বাটি আনতে গেলে অসতর্কতাবশত বাটিটি হাত থেকে পড়ে যায় এবং শব্দ সৃষ্টি হয়। শব্দ বন্ধ করার জন্য সে তাড়াতাড়ি হাত দিয়ে বাটিটি তুলে নেয় এবং শব্দ বন্ধ হয়ে যায়।
ক. বায়ুতে শব্দের বেগ কত?
খ. নয়েজ বলতে কী বোঝ?
গ. বাটিটি শব্দ বন্ধ করে দেয়ার কারণ ব্যাখ্যা করো।
ঘ. উক্ত ঘটনাটি সম্পর্কে ঘরের বাইরে অবস্থানরত কেউ কীভাবে জানতে পারবে? বিশ্লেষণ করো।
১০. রীমা ও সিমা ট্রেন লাইন দিয়ে হাঁটার সময় অনেক দূরে ট্রেন লাইনের উপরে একটি আলোর ঝলকানি দেখতে পেল। সাথে সাথে লাইনে কান লাগিয়ে কিছুক্ষণ পর রীমা একটি শব্দ শুনতে পেল, কিন্তু দাঁড়িয়ে থাকা সিমা শব্দটি ঘটনাটির ১০ সেকেন্ড পর শুনলো। ঐ সময় বায়ুতে শব্দের বেগ ছিল ৩৫০ মি/সে. এবং লোহায় শব্দের বেগ ছিল ৫২০০ মি/সে.।
ক. শ্রাব্যতার সীমা কাকে বলে?
খ. চাঁদে একজনের কথা অন্যজন শুনতে পায় না কেন?
গ. সিমা ঘটনাস্থল থেকে কত দূরত্বে দাঁড়িয়ে ছিল?
ঘ. সিমার আগে রীমা শব্দটি শুনতে পাবার কারণ গাণিতিকভাবে বিশ্লেষণ করো।
