এইচ.এস.সি ভূগোল ২য় পত্র সাজেশন ১০০% কমন || Vugol 2nd patra sajesan 100% Common

১ম অধ্যায় 
জ্ঞানমূলক প্রশ্ন:
১. বাংলাদেশের সাথে ভারতের সীমারেখার দৈর্ঘ্য কত?
২. মানব ভূগোল বলতে কী বোঝ?
৩. পৃথিবীর ক্ষুদ্রতম ও সপ্তম মহাদেশ কোনটি?
৪. সম্ভবনাবাদ কী?

অনুধাবনমূলক প্রশ্ন
১. বাংলাদেশ ক্রান্তীয় অঞ্চলের দেশ- ব্যাখ্যা কর।
২. নামীয় অঞ্চলের সীমানা সুনির্দিষ্ট নয়- ব্যাখ্যা কর।
৩. মানব ভূগোলের ক্ষেত্র বলতে কী বোঝায়?
৪. বাংলাদেশের জলবায়ুর বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
৫. এশিয়ার ভৌগোলিক অবস্থান কী? ব্যাখ্যা কর।
৬. বাংলাদেশকে নদীমাতৃক দেশ বলা হয় কেন? ব্যাখ্যা কর।
৭. মানব ভূগোলের ধারণা ব্যাখ্যা কর।
৮. মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলতে কী বুঝ?
৯. সম্পদ ব্যবস্থাপনা বলতে কী বোঝায়?
১০. মানব ভূগোল বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
এইচ.এস.সি ভূগোল ২য় পত্র সাজেশন ১০০% কমন

সৃজনশীল প্রশ্ন:
১. নাবিহার মামা উচ্চ শিক্ষার জন্য উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিমের একটি দেশে গিয়েছেন। যার জাতীয় পতাকায় ৫০টি তারকা খচিত রয়েছে। গত গ্রীষ্মের ছুটিতে তিনি দেশটির পূর্বে অবস্থিত দ্বীপরাষ্ট্রে বেড়াতে যান। যেখানে শাসনব্যবস্থা শাসনতান্ত্রিক রাজতন্ত্র।
ক. বাংলাদেশের মােট আয়তন কত?
খ. বাংলাদেশ ক্রান্তীয় অঞ্চলের দেশ- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত প্রথম দেশটির ভৌগোলিক পরিচিতি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত দেশ দুটির শাসনব্যবস্থার তুলনামূলক চিত্র তুলে ধর।

২. মহাদেশ কতকগুলো দেশ নিয়ে গঠিত। আমরা এমন একটি স্বাধীন দেশের অধিবাসী যা পার্শ্ববর্তী অন্য একটি দেশ অপেক্ষা অনেক ছোট। দেশটি আমাদের স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।
ক. পৃথিবীর ক্ষুদ্রতম মহাদেশের নাম লেখ।
খ. নামীয় অঞ্চলের সীমানা সুনির্দিষ্ট নয়- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত দেশদ্বয় যে মহাদেশে অবস্থিত তার ভৌগোলিক পরিচিতি তুলে ধর।
ঘ. ইঙ্গিতকৃত দেশদ্বয়ের জলবায়ুগত তারতম্য বিশ্লেষণ কর।

৩. মানব ভূগোল, ভূগোল শাস্ত্রের একটি অন্যতম শাখা। এখানে মানবজাতির চেহারা, আকৃতি, বেশভূষা, দৈনন্দিন ক্রিয়াকলাপ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ শাস্ত্র পাঠে মানব ভূগোলের বিষয়বস্তু ও শাখা সম্পর্কেও জানা যায়। এ কারণে মানব ভূগোল পাঠ করা খুবই জরুরি।
ক. মানব ভূগোল কী?
খ. মানব ভূগোলের ক্ষেত্র বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকের আলোকে ভূগোল শাখাটির বিষয়বস্তু আলোচনা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত ভূগোল শাখাটির প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।

৪. পৃথিবীর বিভিন্ন ভৌগোলিক অঞ্চলের মানুষের আকার-আকৃতি, আচার-আচরণ, পোশাক পরিচ্ছদ, চিন্তাধারা, খাদ্য গ্রহণ, বাসগৃহ, জীবনযাপন প্রণালি প্রভৃতি ক্ষেত্রে বিস্তর পার্থক্য লক্ষ করা যায়। এমনকি অঞ্চলভেদে ভাষা, ধর্ম, শিক্ষা, শাসনতন্ত্র প্রভৃতি ক্ষেত্রেও পার্থক্য পরিলক্ষিত হয়।
ক. মহাদেশ কী?
খ. বাংলাদেশের জলবায়ুর বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
গ. ভূগোলের কোন শাখায় অঞ্চলভেদে মানুষের উল্লিখিত বিষয়গুলোর পার্থক্য আলোচনা করা হয়? ব্যাখ্যা কর।
ঘ. মানবজীবনে উক্ত বিষয়ের প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।

৫. শিক্ষার্থীরা ভূপৃষ্ঠে পরিবেশের সাথে মানুষ ও মানুষের কর্মকা-ের আন্তঃসম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে অংশগ্রহণ করে, যেখানে বক্তারা বলেন, কোনো স্থানের প্রাকৃতিক উপাদান ব্যতীত মানবসৃষ্ট যাবতীয় উপাদানই মানব পরিবশের অন্তর্ভুক্ত।
ক. কোন দুইটি মহাদেশকে একসাথে ইউরেশিয়া বলা হয়?
খ. এশিয়ার ভৌগোলিক অবস্থান কী? ব্যাখ্যা কর।
গ. সেমিনারের আলোচ্য বিষয়টি কতটা যুক্তিপূর্ণ ব্যাখ্যা কর।
ঘ. সেমিনার শেষে শিক্ষার্থীরা কীসের গুরুত্ব অনুধাবন করল তা বিশ্লেষণ কর।

২য় অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. জন্মহার কাকে বলে?
২. CDR এর পূর্ণরূপ কী?
৩. বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব কত?
৪. অভিগমন কাকে বলে?
৫. আন্তর্জাতিক অভিগমন কাকে বলে?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. জনসংখ্যার ঘনত্ব কী? ব্যাখ্যা কর।
২. জনমিতিক উপাদানের গুরুত্ব ব্যাখ্যা কর।
৩. বান্দরবানের জনবসতি অতি বিরল ব্যাখ্যা কর।
৪. মানুষ কেন অভিগমন করে?
৫. খাগড়াছড়িতে জনসংখ্যার ঘনত্ব কম হওয়ার কারণ ব্যাখ্যা কর।
৬. ঘনত্বের বিচারে রাঙ্গামাটি কোন ধরনের জনবসতি অঞ্চলের অন্তর্ভুক্ত ব্যাখ্যা কর।
৭. জনসংখ্যার ঘনত্ব কীভাবে নির্ণয় করা হয়? ব্যাখ্যা কর।
৮. জনসংখ্যা পিরামিড বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
৯. শরণার্থী বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
১০. অভিগমনের সামাজিক প্রভাব ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন:
১. সুমি ও তার ভাই উচ্চ শিক্ষার উদ্দেশ্যে গ্রাম থেকে ঢাকায় গমন করায় তার পরিবারের খরচ বৃদ্ধি পায়। তাই প্রয়োজনের তাগিদে তার বাবা অধিক উপার্জনের লক্ষ্যে মধ্যপ্রাচ্যে গমন করেন।
ক. স্থুল জন্মহার কী?
খ. জনসংখ্যার ঘনত্ব কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে প্রথমে উল্লিখিত অভিগমনের ধরন ব্যাখ্যা।
ঘ. ইঙ্গিতকৃত দু’ধরনের অভিগমনের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ কর।

২. শিক্ষক ক্লাসে জনমিতিক ট্রানজিশনাল মডেল পড়াতে গিয়ে এই তত্ত্বে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের অবস্থানের কথা উল্লেখ করেন।
ক. জনমিতিক ট্রানজিশনাল মডেল প্রদান করেন কে?
খ. জনমিতিক উপাদানের গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত বাংলাদেশ এই মডেলের কোন পর্যায়ে অবস্থান করে।
ঘ. উদ্দীপকে বর্ণিত দেশদ্বয়ের মডেলটির পর্যায়গত অবস্থানের তুলনামূলক বিশ্লেষণ কর।

৩. রাফান ও তিপাম গোপালগঞ্জের ছেলে এবং স্থানীয় একটি কলেজে পড়াশুনা করত। এইচএসসি পরীক্ষায় দু’জনেই জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। তিপাম বৃত্তির সুযোগ পেয়ে তার কাক্সিক্ষত বিষয়ে উচ্চ শিক্ষার জন্য চীন চলে যায় এবং রাফান একই বিষয়ে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ঢাকায় অবস্থান করে ।
ক. CDR এর পূর্ণরূপ লেখ।
খ. বান্দরবানের জনবসতি অতি বিরল ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে রাফানের ক্ষেত্রে ঘটে যাওয়া অভিগমনের কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে রাফান ও তিপামের অভিগমনের ভিন্নতা বিশ্লেষণ কর।

৪. বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম জনবহুল দেশ। জনবিবর্তন তত্ত্বের আলোকে দেশটিতে প্রাথমিক অবস্থায় জন্মহার ও মৃত্যুহার উভয়ই বেশি ছিল। কিন্তু বর্তমানে জন্মহারের চেয়ে মৃত্যুহার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।
ক. স্থ’ল মৃত্যুহার নির্ণয়ের সূত্রটি লেখ।
খ. মানুষ কেন অভিগমন করে?
গ. উদ্দীপকে উল্লিখিত তত্ত্বের পর্যায়টি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত দেশের মৃত্যুহার হ্রাসের কারণ পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।

৫. শফিকের চার ভাই এবং দুই বোন। যেটুকু জমি, তাদের বাবা সেখানে কৃষিকাজ করে ভালোভাবেই সংসার চালাত। বর্তমানে সকলেই বড় হয়ে পরিবার নিয়ে আলাদা বসবাস করছে। প্রত্যেকেরই তিন-চারজন করে সন্তান রয়েছে। চাষের জমি, বসতবাড়ি, পুকুর সবকিছু ভাগ হয়েছে। এখন তাদের সংসারে সীমাহীন অভাব এবং নানা সমস্যায় জর্জরিত।
ক. জনসংখ্যার ঘনত্ব কী?
খ. খাগড়াছড়িতে জনসংখ্যার ঘনত্ব কম হওয়ার কারণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতপূর্ণ সমস্যার কারণসমূহ বাংলাদেশের প্রেক্ষিতে ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের ওপর ইঙ্গিতকৃত সমস্যার প্রভাব ব্যাখ্যা কর।

৩য় অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. মেগাসিটি কী?
২. গ্রামীণ হাট কাকে বলে?
৩. বাংলাদেশে বিভাগীয় শহর কয়টি?
৪. মানুষের অভিযোজনের প্রথম পদক্ষেপ কী?
৫. বসতি কাকে বলে?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. গ্রামীণ জীবনযাত্রায় হাটের ভূমিকা অসামান্য ব্যাখ্যা কর।
২. বসতি গড়ে ওঠার ক্ষেত্রে জলবায়ুর ভূমিকা ব্যাখ্যা কর।
৩. ভূপ্রকৃতি বসতি গঠনে কীভাবে প্রভাবিত করে? ব্যাখ্যা কর।
৪. গ্রামীণ হাটবাজার গড়ে ওঠার কারণ ব্যাখ্যা কর।
৫. নগরায়ণ বলতে কী বোঝ?
৬. পণ্য বিনিময়ের প্রাথমিক মাধ্যম হাট- ব্যাখ্যা কর।
৭. পুঞ্জীভূত বসতি বলতে কী বোঝ?
৮. মাটি কীভাবে বসতি স্থাপনে সহায়তা করে?
৯. নগরায়ণ বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
১০. পুঞ্জীভূত বসতির প্রধান কারণ শিল্পায়ন ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন:
১. হাবিব উচ্চশিক্ষা গ্রহণের জন্য নওগাঁয় নিজ গ্রাম ছেড়ে রাঙামাটি মেডিক্যাল কলেজে ভর্তি হয়। সে তার গ্রাম ও রাঙামাটি অঞ্চলের ঘরবাড়ি, কৃষিকাজ, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা, অর্থনৈতিক কর্মকা- ইত্যাদির মধ্যে সুস্পষ্ট পার্থক্য খুঁজে পায়, যা দুই অঞ্চলের অধিবাসীদের জীবনযাত্রার ব্যাপক প্রভাববিস্তার করে।
ক. নগরায়ণ কাকে বলে?
খ. বসতি গড়ে ওঠার ক্ষেত্রে জলবায়ুর ভূমিকা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত ধরনগুলোর সাধারণ বৈশিষ্ট্য হাবিবের গ্রামের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে হাবিবের নিজ এলাকা এবং তার পড়তে আসা অঞ্চলটির বসতি বিন্যাসের পার্থক্য বিশ্লেষণ কর।

২. আমির হোসেন গ্রামে বাস করে। বাড়িতে বসে তার নিজের তাতে লগি, গামছা ও শাড়ি বুনে। সপ্তাহের প্রতি বুধবার সে তার বোনা কাপড় নিয়ে মঠবাড়িয়া হাটে যায়। হাটটি গ্রামের মধ্যস্থানে, যাতায়াত সুবিধাও ভালো। সারাদিন কাপড় বিক্রি করে সন্ধ্যায় উদ্বৃত্ত মাল নিয়ে বাড়ি ফেরে।
ক. গ্রামীণ হাটবাজার কাকে বলে?
খ. পণ্য বিনিময়ের প্রাথমিক মাধ্যম হাট- ব্যাখ্যা কর।
গ. মঠবাড়িয়ার হাটটি গড়ে ওঠার পেছনে ভৌগোলিক উপাদানের ভূমিকা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে পণ্য বিনিময় কেন্দ্রের বৈশিষ্ট্য বিশ্লেষণ কর।

৩. আনোয়ার সাহেব বাংলাদেশের একটি অঞ্চলে বেড়াতে গেলেন। সেখানে তিনি কিছু বসতি খুঁজে পেলেন যেগুলোর বেশিরভাগই পুঞ্জীভত এবং অল্প কিছু বসতি বিক্ষিপ্তভাবে রয়েছে। এছাড়া তিনি আরও দেখতে পান যে, ঐসব এলাকার বসতিগুলো কৃষিভূমির আশেপাশে গড়ে উঠেছে।
ক. আনোয়ার সাহেবের ভ্রমণকৃত এলাকা কোন বসতির উদাহরণ?
খ. গ্রামীণ হাটবাজার গড়ে ওঠার কারণ ব্যাখ্যা কর।
গ. বিক্ষিপ্ত বসতি ও পুঞ্জীভূত বসতির তুলনামূলক বর্ণনা কর।
ঘ. কৃষিভূমির সাথে বসতি গড়ে ওঠার আদৌ কি কোনো সম্পর্ক আছে? বিশ্লেষণ কর।

৪. আরিফ গ্রামে কৃষিকাজ ছেড়ে কুষ্টিয়ার দর্শনায় একটি চিনি শিল্পে যোগ দিল। অন্যদিকে তার ভাই রবি বগুড়ার মহাস্থানগড়ের নিকট একটি কোম্পানিতে চাকরি করে। দুইজনই বর্তমানে নগরায়ণের সুযোগসুবিধা পেয়ে সেখানেই স্থায়িভাবে বসবাস করার জন্য মনস্থির করল।
ক. বাংলাদেশের সর্বশেষ ঘোষিত বিভাগ কোনটি?
খ. নগরায়ণ বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের আরিফ ও তার ভাই রবির বসবাসকৃত অঞ্চল দুটি নগরায়ণের ধারায় কোন পর্যায়ে পড়ে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দুই ভাইয়ের নিজ নিজ কর্মস্থলে স্থায়িভাবে বসবাস করার উপযুক্ত কারণ বিশ্লেষণ কর।

৫. নাবিলের বাড়ি ভোলার বদ্বীপ সমভূমিতে। বসতিগুলো যার যার ফসলি জমির পাশে গড়ে উঠেছে। হাবিবের গ্রামের বাড়ি টাঙ্গাইলে। একটি বড় পুকুরকে কেন্দ্র করে তাদের বাড়িসহ আরও অনেকগুলো বাড়ি গড়ে উঠেছে। এভাবে বাংলাদেশের গ্রামে বিক্ষিপ্ত ও পুঞ্জীভূতভাবে অনেক বসতি গড়ে উঠেছে। শহর থেকে গ্রামের বসতির বৈশিষ্ট্য ভিন্নতর।
ক. বসতি কী?
খ. নগরায়ণ বলতে কী বোঝ?
গ. নাবিল ও হাবিবদের অঞ্চলের বসতির ধরন ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত বসতির বৈশিষ্ট্য সম্পর্কে তোমার মতামত দাও।

৪র্থ অধ্যায় 
জ্ঞানমূলক প্রশ্ন:
১. কৃষি কী?
২. অর্থকরী ফসল বলতে কী বুঝায়?
৩. কৃষির সংজ্ঞা দাও।

অনুধাবনমূলক প্রশ্ন:
১. পৃথিবীর রুটির ঝুড়ি কোন অঞ্চলকে বলা হয়?
২. বাংলাদেশের মৎস্য সম্পদের গুরুত্ব ব্যাখ্যা কর।
৩. বাগিচা-কৃষি বলতে কী বুঝায়?
৪. বাংলাদেশের সিলেট অঞ্চলে কেন সবচেয়ে বেশি চা উৎপাদন হয়?
৫. হুনান প্রদেশকে পৃথিবীর চালের আঁধার বলা হয় ব্যাখ্যা কর।
৬. প্রেইরী অলকে পৃথিবীর ‘রুটির ঝুড়ি’ কেন বলা হয়? ব্যাখ্যা কর।
৭. চা চাষের জন্য ঢালু ভূমি প্রয়োজন কেন? ব্যাখ্যা কর।
৮. কৃষি একটি প্রাচীন পেশা-ব্যাখ্যা কর।
৯. প্যালাজিক মৎস্য বলতে কী বোঝ?
১০. হুনান প্রদেশকে পৃথিবীর চালের আধার বলা হয় কেন?

সৃজনশীল প্রশ্ন:
১. আলী হোসেন গ্রামের একজন প্রতিষ্ঠিত কৃষক। বাংলাদেশ সরকার গ্রামের উন্নয়নের জন্য একটি বাড়ি একটি খামার প্রকল্প চালু করেছেন। আলী হোসেন এই প্রকল্পের আওতায় নিজের জমিতে ফসল উৎপাদনের পাশাপাশি নিজের পুকুরে কার্পজাতীয় মাছের চাষ করেন। এছাড়া সনাতন কৃষি পদ্ধতির পরিবর্তে সে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে অধিক লাভবান হচ্ছেন।
ক. বাংলাদেশের মানুষের প্রধান উপজীবিকা কী?
খ. প্যালাজিক মৎস্য বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত মৎস্য চাষের জন্য কীভাবে আদর্শ পুকুর তৈরি করা যায় ব্যাখ্যা কর।
ঘ. আলী হোসেন কী পদক্ষেপের মাধ্যমে কৃষিতে অধিক লাভবান হচ্ছেন- উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।

২. যশোর অঞ্চল থেকে রবিন উত্তর-পূর্ব দিকের পাহাড়িয়া অঞ্চলে বেড়াতে গিয়ে বিশেষ ধরনের ফসল দেখতে পেল যা অর্থকরী ফসল হিসাবে পরিচিত।
ক. BRRI-এর পূর্ণরূপ কী?
খ. বাংলাদেশের মৎস্য সম্পদের গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতপূর্ণ ফসল উৎপাদনের অনুকূল নিয়ামক ব্যাখ্যা কর।
ঘ. রবিনের দেখা ফসলটির বাণিজ্যিক গুরুত্ব বিশ্লেষণ কর।

৩. ইয়াংসিকিয়াং ও সিকিয়াং নদী বিধৌত দেশটি ধান উৎপাদনে বিশ্বে শীর্ষস্থান দখল করে আছে। প্রাকৃতিক বিভিন্ন নিয়ামকের অনুকূল অবস্থা বিদ্যমান থাকার কারণে আমরা প্রচুর ধান উৎপন্ন করলেও অত্যধিক জনসংখ্যার কারণে চাহিদা পূরণে আমাদের ধান আমদানি করতে হয়।
ক. এশিয়ার অধিবাসীদের প্রধান খাদ্যশস্য কোনটি?
খ. প্রেইরী অলকে পৃথিবীর ‘রুটির ঝুড়ি’ কেন বলা হয়? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত দেশটির ধান উৎপাদনের প্রাকৃতিক নিয়ামক ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দেশদ্বয়ের ধান উৎপাদনের তারতম্যের কারণ বিশ্লেষণ কর।

৪. বাংলাদেশের দ্বিতীয় প্রধান খাদ্য শস্যটির উৎপাদনে শীর্ষে রয়েছে চীন। শীতকালীন ও বসন্তকালীন ফসল হিসেবে পরিচিত কৃষিপণ্যটি যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি রপ্তানি করে থাকে।
ক. পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পাট উৎপাদনকারী দেশের নাম লেখ।
খ. বাংলাদেশের সিলেট অঞ্চলে কেন সবচেয়ে বেশি চা উৎপাদন হয়?
গ. উদ্দীপকে ইঙ্গিতপূর্ণ শস্য চাষের ভৌগোলিক নিয়ামক ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে দেশদ্বয়ে উৎপাদিত শস্যটির বৈদেশিক বাণিজ্যের স্বরূপ বিশ্লেষণ কর।

৫. দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান খাদ্যশস্য যা প্রধানত মৌসুমি অঞ্চলের ফসল। ২০১৭ সালের হিসাব অনুযায়ী ফসলটি যে দেশটিতে সবচেয়ে বেশি উৎপাদিত হয় সেই দেশটিই আবার সবচেয়ে বেশি আমদানি করে থাকে।
ক. চায়ের আদিভূমি কোন দেশে?
খ. হুনান প্রদেশকে পৃথিবীর চালের আঁধার বলা হয় ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের ফসলটি উৎপাদনের প্রাকৃতিক নিয়ামক ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দেশটির ইঙ্গিতকৃত ফসলটি উৎপাদন ও আমদানিতে শীর্ষ হওয়ার কারণ বিশ্লেষণ কর।

৫ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. বিজয়পুরে কী পরিমাণ চীনামাটি মজুদ রয়েছে?
২. দেশের প্রথম আবিষ্কৃত গ্যাসক্ষেত্র কোনটি?
৩. বিজয়পুরে কী পরিমাণ চীনামাটি মজুদ রয়েছে?
৪. রাশিয়ার কোন অঞ্চল উৎকৃষ্টমানের লৌহ আকরিকের জন্য প্রসিদ্ধ?
৫. শক্তি সম্পদ কাকে বলে?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. কয়লা কীভাবে গঠিত হয়?
২. খনিজ এলাকার পরিবেশ সংরক্ষণ গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর।
৩. “উদ্ভিদের দেহাবশেষ হতে কয়লার উৎপত্তি হয়” ব্যাখ্যা কর।
৪. শক্তিসম্পদ বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
৫. পিট কয়লা কীভাবে সৃষ্টি হয়?
৬. তেল উৎপাদনে ভারতের অবস্থা ব্যাখ্যা কর।
৭. শিল্প উৎপাদনে শক্তি সম্পদের ভূমিকাই প্রধান ব্যাখ্যা কর।
৮. অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য আমেরিকা যুক্তরাষ্ট্র কোন কোন দেশ হতে আকরিক লোহা আমদানি করে?
৯. শিল্পকারখানায় কয়লার ভূমিকা ব্যাখ্যা কর।
১০. বাংলাদেশের খনিজ সম্পদ উত্তোলন করা যাচ্ছে না কেন? ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন:
১. ভূগোলের একদল ছাত্র শিক্ষা সফরে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে গিয়ে দেখল সেখানে যে খনিজ সম্পদ পাওয়া যায় তা ফেঞ্চুগঞ্জের সার কারখানায় ও ছাতকের সিমেন্ট কারখানায় কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে।
ক. বাংলাদেশে আবিষ্কৃত সর্বশেষ গ্যাসক্ষেত্রের নাম কী?
খ. শক্তিসম্পদ বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত খনিজ সম্পদের বর্ণনা দাও।
ঘ. উক্ত খনিজ সম্পদ উত্তোলনে বিশ্বের শীর্ষ দেশের গুরুত্ব বিশ্লেষণ কর।

২. সুজয় একটি খনিজ সম্পদ নিয়ে তার বন্ধুদের সাথে আলাপ করে। সে বলে, স্বর্ণের মতো রং না হলেও একে তরল সোনা বলা হয়। ভঁজযুক্ত শিলাস্তরে পানির সাথে এর অবস্থান। উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ চাপা পড়ে এগুলো তৈরি।
ক. হরিপুরের বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হিসেবে কোনটি ব্যবহৃত হয়?
খ. পিট কয়লা কীভাবে সৃষ্টি হয়?
গ. উদ্দীপকে সুজয়ের ইঙ্গিতকৃত খনিজদ্রব্যটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সুজয় তার বন্ধুদের সাথে যে খনিজদ্রব্যটি নিয়ে আলাপ করছিল সেই খনিজদ্রব্যটির দূরপ্রাচ্য বলয়ের উৎপাদন সম্পর্কে লেখ।

৩. ক একটি খনি থেকে কয়লা উত্তোলনকারী প্রতিষ্ঠান। তারা বিভিন্ন খনি থেকে কয়লার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। ‘অ’ ক্ষেত্রের নমুনায় দেখা যায় এতে শতকরা ৩০-৩৫ ভাগ কার্বন রয়েছে। ‘ই’ ক্ষেত্রের নমুনায় ৩৫ থেকে ৪৫ ভাগ কার্বন পাওয়া যায়। ‘ঈ’ ক্ষেত্রে ৬০ ভাগ কার্বন রয়েছে। ‘উ’ ক্ষেত্রের নমুনা পরীক্ষা করে ৯০ ভাগ কার্বন পাওয়া যায়। সবচেয়ে বেশি কার্বন পাওয়া যায় ‘ঊ’ ক্ষেত্রের নমুনায়। এতে প্রায় ৯৯ ভাগ কার্বন রয়েছে।
ক. কোন কাজে বাংলাদেশের প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বেশি?
খ. তেল উৎপাদনে ভারতের অবস্থা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে নমুনাগুলোর কোনটি কোন শ্রেণির কয়লা নিরূপণ কর।
ঘ. উদ্দীপকের দ্রব্যটি উৎপাদনে বিশ্বে শীর্ষ দুটি দেশের উত্তোলন সম্পর্কে পর্যালোচনা কর।

৪. ক’ খনিজ সম্পদটি লিকুইড গোল্ড হিসাবে পরিচিত যা মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি উত্তোলিত হয়। অন্যদিকে মিথেন সমৃদ্ধ ‘খ’ খনিজ সম্পদটি যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি উত্তোলিত হয়।
ক. শক্তি সম্পদ কাকে বলে?
খ. শিল্প উৎপাদনে শক্তি সম্পদের ভূমিকাই প্রধান ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত ‘ক’ খনিজ সম্পদটির বাণিজ্যের ধরন ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত ‘খ’ খনিজ সম্পদটির বাংলদেশের সাপেক্ষে গুরুত্ব বিশ্লেষণ কর।

৫. ইয়াং জি জাপানের একটি লৌহ ও ইস্পাত শিল্পের মালিক। জাপানে এ শিল্পের কাঁচামালের চাহিদা পূরণ করতে পারে না বিধায় আয়রন মোনার্ক ও আয়রন নব অঞ্চল থেকে আকরিক লোহা আমদানি করে।
ক. রাশিয়ার কোন অঞ্চল উৎকৃষ্টমানের লৌহ আকরিকের জন্য প্রসিদ্ধ?
খ. অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য আমেরিকা যুক্তরাষ্ট্র কোন কোন দেশ হতে আকরিক লোহা আমদানি করে?
গ. ইয়াং জি-র উদ্দীপকে উল্লিখিত অঞ্চল থেকে আকরিক লোহা আমদানির কারণ ব্যাখ্যা কর।
ঘ. ইয়াং জি-র লোহা ও ইস্পাত শিল্পের জন্য কাঁচামাল আমদানিকৃত দেশের বর্ণনা দাও।

৬ষ্ঠ অধ্যায় 
জ্ঞানমূলক প্রশ্ন:
১. বাংলাদেশের একটি সার কারখানার নাম লেখ।
২. বাংলাদেশে প্রথম কত সালে পোশাক শিল্প স্থাপিত হয়?
৩. কার্পাস বয়ন শিল্পের প্রধান কাঁচামাল কী?
৪. লোহা ও ইস্পাত শিল্প কী?
৫. কুটিরশিল্প কী?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. বিনিয়োগ ছাড়া শিল্পায়ন সম্ভব নয়।-ব্যাখ্যা কর।
২. শিল্প ব্যবস্থাপনা বলতে কী বোঝ?
৩. শিল্পায়নের সাথে রাজনৈতিক স্থিতিশীলতা ব্যাখ্যা কর।
৪. লৌহ ও  ইস্পাত শিল্পের চারটি ব্যবহার লেখ।
৫. ভারতের গুরুত্বপূর্ণ কার্পাস বয়নশিল্পকেন্দ্র্রগুলো কোথায় অবস্থিত? ব্যাখ্যা কর।
৬. শিল্পের জন্য বাজার প্রয়োজন কেন?
৭. বাংলাদেশ সার শিল্পে স্বয়ংসম্পূর্ণ না হওয়ার কারণ ব্যাখ্যা কর।
৮. ওসাকাকে জাপানের ম্যানচেস্টার বলা হয় কেন?
৯. পাট শিল্প গড়ে ওঠার একটি কারণ ব্যাখ্যা কর।
১০. শিল্পায়নের জন্য একটি স্থিতিশীল গণতান্ত্রিক সরকার প্রয়োজন?

সৃজনশীল প্রশ্ন:
১. চিনি শিল্প বাংলাদেশের অন্যতম কারখানা শিল্প। প্রচুর ইক্ষু উৎপাদন সত্ত্বেও ১৯৩৩ সালের পূর্বে এদেশে কোনো চিনিকল গড়ে ওঠেনি। বর্তমানে ১৫টি চিনিকল থাকলেও অধিকাংশই উত্তরবঙ্গে গড়ে উঠেছে।
ক. সার শিল্পের প্রধান কাঁচামাল কী?
খ. শিল্প ব্যবস্থাপনা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে উল্লিখিত শিল্পটির বিকাশে কী কী সমস্যা রয়েছে- ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত শিল্পটি উত্তরবঙ্গে বিকাশের ক্ষেত্রে প্রাকৃতিক নিয়ামকের ভূমিকা বিশ্লেষণ কর।

২. প্রেমার বাড়ি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে। সেখানে এমন একটি শিল্প গড়ে উঠেছে যার কাঁচামাল বাইরের দেশ থেকে আমদানি করা হয়। অপরদিকে ডলির বাড়ি দেশের উত্তর-পূর্বাঞ্চলে সেখানে একটি শিল্প গড়ে উঠেছে যা দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে।
ক. শিল্প কী?
খ. পাট শিল্প গড়ে ওঠার একটি কারণ ব্যাখ্যা কর।
গ. প্রেমার অঞ্চলে গড়ে ওঠা শিল্পটি ব্যাখ্যা কর।
ঘ. ডলির অঞ্চলের শিল্পটির ভবিষ্যৎ সম্ভাবনা কতটুকু সে সম্পর্কে মতামত দাও।

৩. রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে দুর্ঘটনার ১৭ দিন পর রেশমাকে জীবিত উদ্ধার একটি যুগান্তকারী ঘটনা। তবে দ্রুত বিকাশমান যে শিল্পটি বৈদেশিক মুদ্রা অর্জনে এবং নারী কর্মসংস্থানের ক্ষেত্রে বিরাট অবদান রাখছে, সেখানে এত বেশি হতাহতের ঘটনা বিদেশি ক্রেতাদের কাছে নেতিবাচক প্রভাব ফেলেছে।
ক. শিল্পায়ন কী?
খ. শিল্পায়নের সাথে রাজনৈতিক স্থিতিশীলতা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত শিল্প বিকাশে কী কী অনুকূল নিয়ামক কাজ করেছে- ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত শিল্প বিকাশে নারী কর্মীর ভূমিকা বিশ্লেষণ কর।

৪. তানিয়া ঢাকার গাজীপুরে বাস করে। তার বাড়ির আশেপাশে একটি বিশেষ শিল্প ব্যাপকভাবে গড়ে উঠেছে। যা দেশের কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
ক. শিল্প কী?
খ. লৌহ ও ইস্পাত শিল্পের চারটি ব্যবহার লেখ।
গ. তানিয়ার এলাকায় শিল্পটি ব্যাপকভাবে গড়ে ওঠার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে আলোচিত শিল্পটি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে? বিশ্লেষণ কর।

৫. রকিব সাহেব একজন শিল্পপতি। সম্প্রতি তিনি একটি শিল্প স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। এ ধরনের শিল্প সকল শিল্পের মূল। কৃষি, শিল্প, পরিসেবা প্রভৃতি অর্থনৈতিক কাজকর্মের যেকোনো ধারায় উন্নতির জন্য এ শিল্পের অগ্রসর হওয়া একান্ত প্রয়োজন। এ শিল্প পৃথিবীর ভারী শিল্পগুলোর অন্যতম।
ক. বিলিয়ন ডলার শিল্প বলা হয় কোনটিকে?
খ. ভারতের গুরুত্বপূর্ণ কার্পাস বয়নশিল্পকেন্দ্র্রগুলো কোথায় অবস্থিত? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত শিল্পে কোন দেশ সবচেয়ে বেশি উন্নতি লাভ করেছে তার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত শিল্পের উৎপাদন ও বণ্টন বিশ্লেষণ কর।

৭ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. বন্দর কাকে বলে?
২. বাংলাদেশের জনশক্তি আমদানিকারক একটি দেশের নাম লেখ।
৩. মংলা বন্দর কোন নদীর তীরে অবস্থিত?
৪. বন্দর কাকে বলে?
৫. বাংলাদেশে কয় ধরনের রেলপথ চালু আছে?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. বন্দরের উন্নতি নির্ভর করে পশ্চাভূমির ওপর – ব্যাখ্যা কর।
২. বন্দর গড়ে উঠার পিছনে পশ্চাৎভূমির ভূমিকা ব্যাখ্যা কর।
৩. দেশের সার্বিক উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার ভূমিকা গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর।
৪. বন্দরের উন্নতিতে পশ্চাদভূমির ভূমিকা কী? ব্যাখ্যা কর।
৫. সাব্বিরের এলাকা থেকে ঢাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার পেছনে কোন নিয়ামকটি উল্লেখযোগ্য?
৬. পরিবহন ও যোগাযোগ বলতে কী বোঝ?
৭. জাতীয় জনপথ বলতে কী বোঝায়?
৮. বাংলাদেশে কত ধরনের রেলপথ রয়েছে? ব্যাখ্যা কর।
৯. বন্দর গড়ে ওঠার পিছনে পশ্চাদভূমির ভূমিকা ব্যাখ্যা কর।
১০. মিটারগেজ ও ব্রডগেজ লাইন বলতে কী বোঝ?

সৃজনশীল প্রশ্ন:
১. আরেফিন সাহেব কুয়াকাটার সমুদ্র উপকূল দেখার জন্য প্রথমে লঞ্চে করে পটুয়াখালী যান। পরবর্তীতে মাইক্রোবাসে করে কুয়াকাটা পৌছান।
ক. মংলা বন্দর কোন নদীর তীরে অবস্থিত?
খ. বন্দরের উন্নতি নির্ভর করে পশ্চাভূমির ওপর – ব্যাখ্যা কর।
গ. আরেফিন সাহেবের প্রথমে ব্যবহৃত পথটির বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত পথ দুটির সুবিধাসমূহের তুলনামূলক বিশ্লেষণ কর।

২. আফিফ হিশাম শীতের ছুটিতে পরিবারের সবার সাথে সাগর কন্যা কুয়াকাটা ভ্রমণে বের হয়। সদরঘাট থেকে লযোগে তারা কুয়াকাটার উদ্দেশ্যে রওনা দেয়। নিরাপদ আরামদায়ক এবং নদীর দু’পাশের প্রাকৃতিক দৃশ্য তাদের মুগ্ধ করে। তারা দেখতে পায় অসংখ্য জলযান পণ্য বোঝাই করে বিভিন্ন গন্তব্যে যাচ্ছে। নদীমাতৃক বাংলাদেশে পরিবহন ও যোগাযোগের এই মাধ্যমটি সস্তা ও সুলভ বলে তাদের কাছে মনে হলো।
ক. বাংলাদেশে কয় ধরনের রেলপথ আছে?
খ. পরিবহন ও যোগাযোগ বলতে কী বোঝ?
গ. আফিফ হিশামের ভ্রমণ করা পরিবহন পথটি গড়ে ওঠার পেছনে ভৌগোলিক নিয়ামকের প্রভাব ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত পরিবহন পথটি বাংলাদেশের অর্থনীতিতে কি ভূমিকা রেখেছে বিশ্লেষণ কর।

৩. বাংলাদেশে বিভিন্ন ধরনের সড়কপথ রয়েছে। গ্রাম ও শহরের মধ্যে সংযোগসাধনের জন্য সড়কপথই সর্বোৎকৃষ্ট উপায়। তবে অর্থনৈতিক উন্নয়নে এ পথের গুরুত্ব অনেক হলেও নানা রকম সমস্যাও এ পথে রয়েছে ।
ক. বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দর কয়টি?
খ. জাতীয় জনপথ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত পরিবহন পথটির গুরুত্ব ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের ভৌগোলিক অবস্থান উদ্দীপকে উল্লিখিত পরিবহন পথের উন্নয়নে সমস্যার সৃষ্টি করেছে- বিশ্লেষণ কর।

৪. মি. বিল্লাল সাহেব একজন বিশিষ্ট ব্যবসায়ী। পণ্যদ্রব্য আমদানি ও রপ্তানির জন্য তিনি চট্টগ্রাম বন্দর ব্যবহার করেন। এ বন্দর দেশের, অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
ক. বাংলাদেশের কোন অঞ্চলে নদীপথ উন্নতি লাভ করেছে।
খ. বাংলাদেশে কত ধরনের রেলপথ রয়েছে? ব্যাখ্যা কর।
গ. মি. বিল্লাল সাহেব যে বন্দর ব্যবহার করেন তা গডে ওঠার ভৌগোলিক নিয়ামক ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বন্দরের উন্নতিতে পশ্চাদভূমির গুরত্ব বিশ্লেষণ কর।

৫. সাব্বির ও রানা দুই বন্ধু ঢাকায় একটি কলেজে পড়াশোনা করে। সাব্বিরের বাড়ি সিরাজগঞ্জ জেলায় এবং রানার বাড়ি বরিশালে। দুই জন গ্রামের বাড়িতে যাওয়ার সময় দুই ধরনের পথ অবলম্বন করে।
ক. পৌরসভার সড়কপথ বলতে কী বোঝ?
খ. সাব্বিরের এলাকা থেকে ঢাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার পেছনে কোন নিয়ামকটি উল্লেখযোগ্য?
গ. দুই বন্ধুর দুই ধরনের পথ বেছে নেওয়ার কারণ কী? ব্যাখ্যা কর।
ঘ. সাব্বির ও রানার এলাকার পথগুলো অর্থনৈতিকভাবে কতটুকু গুরুত্ব বহন করে? বিশ্লেষণ কর।

৮ম অধ্যায় 
জ্ঞানমূলক প্রশ্ন:
১. বাণিজ্য কাকে বলে?
২. চট্টগ্রাম বন্দর কোন নদীর তীরে অবস্থিত?
৩. বাংলাদেশ সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করে কোন দেশে?
৪. বর্তমানে বাংলাদেশের তৈরি পোশাক ও নীটওয়্যার থেকে শতকরা কতভাগ আয় হচ্ছে?
৫. বাংলাদেশ জনসংখ্যার দিক দিয়ে কততম জনবহুল দেশ?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. শিল্প কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক ব্যাখ্যা কর।
২. যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন অভ্যন্তরীণ বাণিজ্যকে, ত্বরান্বিত করে ব্যাখ্যা কর।
৩. বাংলাদেশের অভ্যন্তরীণ বাণিজ্যের ব্যাখ্যা দাও।
৪. মুক্তবাজার অর্থনীতির কুফল ব্যাখ্যা কর।
৫. রেমিটেন্স বলতে কী বোঝ?
৬. WTO এর সদর দপ্তর, প্রতিষ্ঠাকাল এবং তার সদস্য সংখ্যা কত?
৭. রপ্তানি বাণিজ্যের দুটি সুবিধা লেখ।
৮. আন্তর্জাতিক বাণিজ্য কেন প্রয়োজন? ব্যাখ্যা কর।
৯. বাংলাদেশের তৈরি পোশাক শিল্প গড়ে ওঠার কারণ কী?
১০. বাংলাদেশের অভ্যন্তরীণ বাণিজ্যের ব্যাখ্যা দাও।

সৃজনশীল প্রশ্ন:
১. ‘ক’ একটি উন্নয়নশীল দেশ হলেও পণ্য আমদানি ও রপ্তানি দুটোই করে থাকে। তবে রপ্তানি পণ্যের চেয়ে আমদানি পণ্যের সংখ্যা বেশি হওয়ায় দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ে। কাজেই রপ্তানিযোগ্য পণ্যের উৎপাদন বৃদ্ধিই ‘ক’ দেশটির জন্য অধিক গুরুত্বপূর্ণ।
ক. WTO এর পূর্ণরূপ লেখ।
খ. শিল্প কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের ‘ক’ দেশটির বাণিজ্যের প্রকৃতি ব্যাখ্যা কর।
ঘ. “রপ্তানিযোগ্য পণ্যের উৎপাদন বৃদ্ধিই ‘ক’ দেশটির জন্য অধিক গুরুত্বপূর্ণ”- তাৎপর্য বিশ্লেষণ কর।

২. বাংলাদেশ প্রচলিত ও অপ্রচলিত বিভিন্ন পণ্য বিদেশ রপ্তানি করে থাকে। এই দুই ধরনের পণ্যের বাইরে বাংলাদেশ জনশক্তিও রপ্তানি করে। আর এই জনশক্তি রপ্তানি বাংলাদেশে রপ্তানি আয়ের প্রধান উৎস।
ক. GSP কী?
খ. রেমিটেন্স বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের আলোকে বৈদেশিক মুদ্রা অর্জনে অপ্রচলিত পণ্যসমূহের ভূমিকা আলোচনা কর।
ঘ. ‘জনশক্তি রপ্তানি বাংলাদেশে রপ্তানি আয়ের অন্যতম উৎস’- উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।

৩. নাঈম ও নাজিম স্বনামধন্য ব্যবসায়ী। নাঈম প্রয়োজনীয় পণ্য আমদানি করেন আর নাজিম অন্য দেশে তৈরি পোশাক, পাটজাত দ্রব্য ও কাঁচামাল রপ্তানি করেন।
ক. আন্তর্জাতিক বাণিজ্য কত প্রকার ও কী কী?
খ. বাংলাদেশের অভ্যন্তরীণ বাণিজ্যের ব্যাখ্যা দাও।
গ. দেশের তৈরি পোশাকের সিংহভাগ রপ্তানি হয় যুক্তরাষ্ট্রে ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যের উৎপাদন বৃদ্ধির গুরুত্ব বিশ্লেষণ কর।

৪. রাজু ও শান্ত ঘনিষ্ঠ বন্ধু এবং দেশের স্বনামধন্য ব্যবসায়ী। রাজু অন্যদেশ থেকে প্রয়োজনীয় পণ্য আমদানি করেন আর শান্তু অন্য দেশে তৈরি পোশাক, পাটজাত দ্রব্য ও কাঁচামাল রপ্তানি করেন। দীর্ঘদিন ব্যবসায় করে তারা বুঝতে পারল বৈদেশিক বাণিজ্য এদেশের অনুকূলে নয়। এর প্রকৃতি উন্নত দেশের চেয়ে ভিন্ন।
ক. বাণিজ্য কী?
খ. বাংলাদেশের অভ্যন্তরীণ বাণিজ্যের ব্যাখ্যা দাও।
গ. রাজু ও শান্তুর বাণিজ্যের পার্থক্য লেখ।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বাণিজ্যের প্রকৃতি বাংলাদেশের আলোকে মূল্যায়ন কর।

৫. রুমন খবরের কাগজের একটি পৃষ্ঠায় দেখতে পেল বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পারিবারিক সদস্য দ্বারা স্বল্প মূলধন, ছোট ছোট যন্ত্রপাতি ও কাঠামােতে কিছু শিল্প গড়ে উঠেছে।
ক. ASEAN-এর পূর্ণরূপ কী?
খ. মুক্তবাজার অর্থনীতির কুফল ব্যাখ্যা কর।
গ. রুমন যে শিল্পগুলো দেখতে পেল তা গড়ে ওঠার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উক্ত শিল্পটির অর্থনৈতিক গুরুত্ব বাংলাদেশের প্রেক্ষাপটে বিশ্লেষণ কর।

৯ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. মানবসৃষ্ট দূষণ কাকে বলে?
২. মানুষের স্বাভাবিক শ্রবণশক্তি কত?
৩. দুর্যোগ কী?
৪. মিশ্র কৃষি কী?
৫. CFC কী?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. দরিদ্রতা অর্থনৈতিক দূষণের ফল- ব্যাখ্যা কর।
২. মানবসৃষ্ট দূষণ ব্যাখ্যা কর।
৩. শিল্পবর্জ্য বুড়িগঙ্গার পানিদূষণের অন্যতম কারণ ব্যাখ্যা কর।
৪. বায়ুদূষণের কারণ ব্যাখ্যা কর।
৫. দুর্যোগ ব্যবস্থাপনায় সাড়াদান কথাটি বুঝিয়ে লেখ।
৬. মাটি দূষিত হয় কীভাবে? ব্যাখ্যা কর।
৭. কৃষি ক্রিয়াকলাপ কীভাবে পানি দূষণ করে?
৮. দুর্যোগ ব্যবস্থাপনা বলতে কী বোঝায়?
৯. দুর্যোগ পূর্ব প্রস্তুতি বলতে কী বোঝ?
১০. দ্রুত শিল্পায়নের ক্ষেত্রে রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজন কেন?

সৃজনশীল প্রশ্ন:
১. বাংলাদেশে এক সময় গৃহস্থালির রান্নার কাজে জ্বালানি হিসেবে প্রচুর গাছপালা ব্যবহৃত হতো। বর্তমানে অনেক ক্ষেত্রেই গাছপালার পরিবর্তে একটি খনিজ ব্যবহৃত হচ্ছে। ফলে একদিকে যেমন বনজসম্পদ রক্ষা পেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা পাচ্ছে অন্যদিকে তেমনি কালো ধোয়ার হাত থেকে বায়ুদূষণ রোধ হচ্ছে।
ক. বায়ুদূষণের একটি উৎসের নাম লেখ।
খ. দরিদ্রতা অর্থনৈতিক দূষণের ফল- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত খনিজের বাংলাদেশে ভৌগোলিক অবস্থান ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শেষ বাক্যের তাৎপর্য বিশ্লেষণ কর।

২. শিহাব টঙ্গীতে তার চাচার বাসায় বেড়াতে এসে দেখল মামাতো দুই ভাই পেটের পীড়ায় ভুগছে। সে জানতে পারল যে, ঐ এলাকায় লোকজন প্রায়শই আমাশয়, টাইফয়েড প্রভৃতি রোগে আক্রান্ত হয়।
ক. বায়ুদূষণ কী?
খ. মানবসৃষ্ট দূষণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত দূষণের কারণ ব্যাখ্যা কর।
ঘ. উল্লিখিত দূষণ প্রতিরোধের উপায়সমূহ বিশ্লেষণ কর।

৩. ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ফরিদ সাহেবের নেতৃত্বে একদল শিক্ষার্থী বুড়িগঙ্গা নদীতে নৌভ্রমণে যায়। সেখানে তারা নদীর পানির স্বাভাবিক রং না দেখে রীতিমতো বিস্মিত হয়।
ক. পরিবেশ কাকে বলে?
খ. মাটি দূষিত হয় কীভাবে? ব্যাখ্যা কর।
গ. শিক্ষার্থীদের দেখা নদীটির পানির রং স্বাভাবিক নয় কেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের উল্লিখিত নদীর পানির রং স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কী কী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন? তোমার মতামত বিশ্লেষণ কর।

৪. জাহিদ জেএসসি পরীক্ষা শেষে মাগুরা থেকে টঙ্গী শিল্প এলাকায় তার খালার বাসায় বেড়াতে গিয়েছিল। পাশের নদীতে গোসল করতে চাইলে তার খালা জানাল ঐ নদীর পানি গোসল করা তো দূরের কথা গৃহস্থালিসহ তেমন কোনো কাজেই ব্যবহার করা যায় না। পরে সে নদীর কাছে গিয়ে দেখল পানি কালচে ও দুর্গন্ধযুক্ত।
ক. দূষণ কী?
খ. বায়ুদূষণের কারণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত দূষণ পরিবেশের ওপর কী বিরূপ ফেলছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত দূষণরোধে কী কী বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া উচিত? বিশ্লেষণ কর।

৫. ঈশী তাদের ঘরের খাটের ওপর শুয়ে বই পড়ছিল। হঠাৎ সে লক্ষ করল খাটটি এদিক-ওদিক প্রচ- বেগে কাঁপছে। সে দেওয়ালে চোখ রাখতেই দেখে দেওয়াল ঘড়ি ও অন্যান্য জিনিসপত্রও নড়ছে। তাড়াতাড়ি সে তার মাকে ডাকল, মা এসে ঘরের অন্য কক্ষের আসবাবপত্রগুলোও দুলছিল বলে জানায়।
ক. পুনরুদ্ধার শব্দের অর্থ কী?
খ. দুর্যোগ ব্যবস্থাপনায় সাড়াদান কথাটি বুঝিয়ে লেখ।
গ. ঈশীর লক্ষ করা বিষয়টির সাথে যে প্রাকৃতিক দুর্যোগের মিল রয়েছে তার সাথে বাংলাদেশের সম্পর্ক নির্ণয় কর।
ঘ. তুমি কি মনে কর প্রয়োজনীয় কিছু পদক্ষেপ উদ্দীপকে ইঙ্গিতকৃত বিপদ থেকে রক্ষা করতে পারে? মতামতের সপক্ষে যুক্তি দাও।

১০ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন:
১. জিআইএস কী?
২. ভূগোলককে পৃথিবীর কী বলে?
৩. অভিক্ষেপ কত প্রকার?
৪. GPS-এর পূর্ণরূপ কী?

অনুধাবনমূলক প্রশ্ন:
১. বিভিন্ন প্রকার স্কেলের নাম লেখ।
২. রৈখিক স্কেলের সুবিধাগুলো ব্যাখ্যা কর।
৩. বর্গ পদ্ধতিতে মানচিত্রকে কীভাবে সম্প্রসারণ করা যায়?
৪. মানচিত্রে স্কেল কীভাবে প্রকাশ করা যায় ব্যাখ্যা কর।
৫. প্রতিভূ অনুপাত কী? ব্যাখ্যা কর।
৬. মৌজা মানচিত্র কী? ব্যাখ্যা কর।
৭. মানচিত্রের স্কেল বলতে কী বোঝ?
৮. কণীয় মাপনী বলতে কী বোঝায়?
৯. স্কেল প্রকাশের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
১০. মানচিত্র ছোট ও বড় করার পদ্ধতিগুলো কী কী?

সৃজনশীল প্রশ্ন:
১. ভূগোল শিক্ষক উত্তম শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের আরও একবার বোঝাতে চেয়েছে জিআইএস ব্যবহারে আজকাল তথ্য প্রযুক্তির মাধ্যমে গুরুত্বপূর্ণ সব উপাত্ত অতি সহজেই পাওয়া যায়।
ক. মূলমধ্যরেখা কী?
খ. জিআইএস এর উপাত্ত কয়ভাগে ভাগ করা যায়?
গ. উদ্দীপকের আলোকে জিআইএস উপাত্ত কীভাবে ব্যবহার করা হয়?
ঘ. জিআইএস এর দৃষ্টিভঙ্গি তোমার নিজের ভাষায় ব্যাখ্যা কর।

২. পৃথিবী হচ্ছে একটা বড় গোলাকার বস্তু। তাই গোল পৃথিবীর আংশিক বা সম্পূর্ণ মানচিত্র সমতল কাগজের ওপর অঙ্কন করা খুবই কঠিন। এ কারণে পৃথিবী বা এর অংশবিশেষের মানচিত্র যথাসম্ভব সঠিকভাবে অঙ্কন করার জন্য অভিক্ষেপের প্রয়োজন হয়। সরল বেলনাকার অভিক্ষেপের নানা ধরনের বৈশিষ্ট্য রয়েছে।
ক. অভিক্ষেপ বলতে কী বোঝায়?
খ. অভিক্ষেপ প্রধানত কয় প্রকার ও কী কী?
গ. সরল বেলনাকার ও শাঙ্কব অভিক্ষেপের পার্থক্য ব্যাখ্যা কর।
ঘ. সরল বেলনাকার অভিক্ষেপের নানা ধরনের বৈশিষ্ট্য রয়েছে- উক্তিটি বিশ্লেষণ কর।

৩. মানচিত্রের উপযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে জিআইএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া জিআইএস পদ্ধতিটি আজ উন্নত বিশ্বের উন্নতির হাতিয়ার হিসেবে কাজ করছে। বাংলাদেশও এ বিষয়টি গ্রহণে পিছিয়ে নেই।
ক. মানচিত্র বলতে কী বোঝায়?
খ. মানচিত্রের উপাদানগুলো উল্লেখ কর।
গ. “মানচিত্রের উপযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে জিআইএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে”- ব্যাখ্যা কর।
ঘ. জিআইএস পদ্ধতি উন্নতির হাতিয়ার হিসেবে কাজ করছে বাংলাদেশের প্রেক্ষাপটে বিশ্লেষণ কর।

৪. ১৯৮৬ সালের দিকে Arc Info সফটওয়্যারটি বাজারে আসে। এ সময় থেকে এর জনপ্রিয়তা বাড়তে থাকে। এ সফটওয়্যারের বৈশিষ্ট্য হলো, কমান্ড লেখার মাধ্যমে এর বিভিন্ন কাজ সম্পাদন করতে হয়। বর্তমানে এর চেয়ে অনেক উন্নত সংস্করণের সফটওয়্যার বাজারে এসেছে, যার মাধ্যমে আরও নিখুত পদ্ধতিতে মানচিত্রের কাজ করা যায়।
ক. অভিক্ষেপ কী?
খ. বেলনাকার অভিক্ষেপের বৈশিষ্ট্য ও প্রয়োগ উল্লেখ কর।
গ. উদ্দীপকে বর্ণিত বিষয়টি বাংলাদেশে প্রয়োগের ক্ষেত্রটি ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের অগ্রগতিতে উদ্দীপকের বিষয়টির ভূমিকা মূল্যায়ন কর।

৫. সাকিব ও সাহেদ দুই বন্ধু। তারা ভূগোল ক্লাসে মানচিত্র নিয়ে গবেষণা করছিল। তারা মানচিত্রের উপরে, নিচে, ডানে, বামে বহু বর্গাকার ঘর দেখতে, পেল কিন্তু কিছু বুঝতে পারল না। তখন তারা ভূগোল শিক্ষকের কাছে গেল এবং শিক্ষক তাদেরকে বললেন, সমগ্র পৃথিবীকে সমতল কাগজের উপরে ক্ষুদ্রাকারে বোঝানোর জন্য অক্ষরেখা ও দ্রাঘিমারেখা দ্বারা কতিপয় ভাগে ভাগ করা হয়েছে যা মানচিত্র অভিক্ষেপ নামে পরিচিত। তিনি আরও বললেন এর যথেষ্ট গুরুত্ব রয়েছে।
ক. কাকে প্রথম মানচিত্র অভিক্ষেপের স্রষ্টা বলা হয়?
খ. বেলনাকার অভিক্ষেপ কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের শিক্ষকের বর্ণনাকৃত মানচিত্র অভিক্ষেপের বৈশিষ্ট্য বিশ্লেষণ কর।
ঘ. শিক্ষকের মতে, “মানচিত্র অভিক্ষেপের যথেষ্ট গুরুত্ব রয়েছে।” উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url