অনার্স ৩য় বর্ষ বাংলা উপন্যাস-২ সাজেশন || Anars 3rd year bangla upan'yas-2 sajesan

বাংলা উপন্যাস-২

ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

১. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
উত্তর: শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৭৬ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

২. ‘গৃহদাহ’ উপন্যাসটি কত সালে প্রকাশিত হয়?
অথবা, ‘গৃহদাহ’ উপন্যাসটি কত খ্রিস্টাব্দে প্রকাশিত হয়?
উত্তর: ‘গৃহদাহ’ উপন্যাসটি ১৯২০ সালে প্রকাশিত হয়।

৩. মহিমের বাড়ি কোন গ্রামে?
অথবা, মহিমের গ্রামের নাম কী?
উত্তর: মহিমের বাড়ি চব্বিশ পরগণার রাজপুর গ্রামে।

৪. মহিম কোন কলেজ থেকে এফএ পাস করেছে?
উত্তর: মহিম সিটি কলেজ থেকে এফএ পাস করেছে।

৫. অচলার বাবা কীসের ব্যবসায়ে জড়িত ছিলেন?
উত্তর: অর্ডার সাপ্লাইয়ের ব্যবসায়ে জড়িত ছিলেন।

৬. “আমি হিন্দু নই, ব্রাহ্ম।” -কথাটি কার?
উত্তর: “আমি হিন্দু নই, ব্রাহ্ম।”- কথাটি অচলার।

৭. দিন ঘণ্টা মিনিট দিয়ে কাকে মাপা যায় না?
উত্তর: দিন ঘণ্টা মিনিট দিয়ে সুরেশকে মাপা যায় না।

৮. “তোমার ওপর আমার ভারী লোভ।” কে, কাকে এ কথা বলেছে?
উত্তর: “তোমার ওপর আমার ভারী লোভ।”-অচলা মৃণালকে এ কথা বলেছে।

৯. রাক্ষসী মেয়েটির প্রকৃত নাম কী?
উত্তর: রাক্ষসী মেয়েটির প্রকৃত নাম বীণাপাণি।

১০. ‘পথের পাঁচালী’ উপন্যাসটি কত সালে প্রকাশিত হয়?
উত্তর: ‘পথের পাঁচালী’ উপন্যাসটি ১৯২৯ সালে প্রকাশিত হয়।

১১. ‘পথের পাঁচালী’ উপন্যাসের দ্বিতীয় অধ্যায়ের নাম কী?
উত্তর: ‘পথের পাঁচালী’ উপন্যাসের দ্বিতীয় অধ্যায়ের নাম ‘আম-আঁটির ভেঁপু’।

১২. পথের পাঁচালী উপন্যাসের তৃতীয় পর্বটির নাম কী?
অথবা, ‘পথের পাঁচালী’ উপন্যাসের শেষ অধ্যায়ের নাম কী?
উত্তর: পথের পাঁচালী উপন্যাসের তৃতীয় পর্বটির নাম ‘অরুর সংবাদ’।

১৩. বল্লালী বালাই কে?
উত্তর: বল্লালী বালাই ইন্দির ঠাকরুন।

১৪. অপুর গ্রামের নাম কী?
উত্তর: অপুর গ্রামের নাম নিশ্চিন্দিপুর।

১৫. অপুর বাবার নাম কী?
উত্তর: অপুর বাবার নাম হরিহর ব্রাক্ষণ।

১৬. নিশ্চিন্দিপুর গ্রামের কোন দিকে হরিহর রায়ের কোঠাবাড়ি?
উত্তর: নিশ্চিন্দিপুর গ্রামের উত্তরপ্রান্তে হরিহর রায়ের কোঠাবাড়ি।

১৭. হরিহর রায়ের পূর্বপুরুষের আদিবাস কোথায় ছিল?
উত্তর: হরিহর রায়ের পূর্বপুরুষের আদিবাস যশড়ার বিষ্ণুপুরে ছিল।

১৮. বয়মার বিলে শেষ রাত্তিরে কীসের ডাক শোনা যায়?
উত্তর: বয়মার বিলে শেষ রাত্তিরে বকনা বাছুরের ডাক শোনা যায়।

১৯. ‘মিষ্টি যেন গুড়।’-উক্তিটি কার?
উত্তর: ‘মিষ্টি যেন গুড়।’-উক্তিটি অপুর।

২০. অপু ও দুর্গা রেলগাড়ি দেখতে কোথায় গিয়েছিল?
উত্তর: অপু ও দুর্গা রেলগাড়ি দেখতে নবাবগঞ্জে গিয়েছিল।

২১. অপুর দপ্তরের ‘চরিতমালা’ গ্রন্থটি কার লেখা?
উত্তর: অপুর দপ্তরের ‘চরিতমালা’ গ্রন্থটি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা।

২২. পুতুল নাচের ইতিকথা উপন্যাস কত সালে প্রকাশিত হয়?
অথবা, পুতুল নাচের ইতিকথা উপন্যাসের প্রকাশ সাল লেখ।
উত্তর: পুতুল নাচের ইতিকথা উপন্যাস ১৯৩৬ সালে প্রকাশিত হয়।

২৩. কোন পত্রিকায় পুতুল নাচের ইতিকথা ধারাবাহিকভাবে প্রকাশিত হয়?
উত্তর: ‘ভারতবর্ষ’ পত্রিকায় পুতুল নাচের ইতিকথা ধারাবাহিকভাবে প্রকাশিত হয়।

২৪. পুতুল নাচের ইতিকথা’র শোষক চরিত্র কোনটি?
উত্তর: পুতুল নাচের ইতিকথা’র শোষক চরিত্র গোপাল দাস।

২৫. গোপাল দাসের পেশা কী?
অথবা, শশীর পিতার পেশা কী?
উত্তর: গোপাল দায়ের পেশা/শশীর পিতার পেশা দালালি ও মহাজনি।

২৬. শশীর পিতার নাম কী?
উত্তর: শশীর পিতার নাম গোপাল দাস।

২৭. শশী কোথায় পড়াশোনা করেছে?
উত্তর: শশী কলকাতা মেডিকেল কলেজে পড়াশোনা করেছে।

২৮. কুসুমের বাবার নাম কী?
উত্তর: কুসুমের বাবার নাম অনন্ত।

২৯. কথায় কথায় সূর্য বিজ্ঞানের কথা বলে কে?
উত্তর: কথায় কথায় সূর্য বিজ্ঞানের কথা বলে যাদব পণ্ডিত।

৩০. পুতুল নাচের ইতিকথা উপন্যাসে কে স্বেচ্ছায় মৃত্যুকে বেছে নেয়।
উত্তর: পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসে যাদব পন্ডিত বেঞ্চার মৃত্যুকে বেছে নেয়।

৩১. যামিনী-র পেশা কী ছিলো?
উত্তর: যামিনী-র পেশা ছিল কবিরাজি।

৩২. “গ্রামের ছেলেমেয়েদের মধ্যে ওরাই সবচেয়ে গরিব” -ওরা কারা?
উত্তর: ওখানে সাত ঘর বাগদী বাস করে। “গ্রামের ছেলেমেয়েদের মধ্যে ওরাই সবচেয়ে গরিব।”

৩৩. ১৯৭১ সালের ডিসেম্বর মাসের কত তারিখে শহীদুল্লা কায়সার নিখোঁজ হন?
অথবা, শহীদুল্লা কায়সার কত সালে নিখোঁজ হন?
উত্তর: ১৯৭১ সালের ডিসেম্বর মাসের ১৪ তারিখে শহীদুল্লা কায়সার নিখোঁজ হন।

৩৪. সংশপ্তক শব্দের অর্থ কী?
উত্তর: যে যোদ্ধা যুদ্ধে ধ্বংস বা পরাজয় অনিবার্য জেনেও স্থান ত্যাগ করে না অথবা জয়লাভে দৃঢ়প্রতিজ্ঞা।

৩৫. সবকাজে ফেলু মিঞার দক্ষিণ হন্ত কে?
উত্তর: সবকাজে রমজান ফেলু মিয়ার দক্ষিণ হন্ত।

৩৬. “এক বাজারে দুই ভাও, এটা কোন দেশি কথা।” উক্তিটি কার?
উত্তর: “এক বাজারে দুই ভাও”- উক্তিটি লেকুর।

৩৭. সংশপ্তক উপন্যাসে মালুর পুরো নাম কী ছিল?
উত্তর: মালুর পুরো নাম আবদুল মালেক ওরফে মালু।

৩৮. ‘মানুষের জন্যই তো ধর্ম। ধর্মের জন্য মানুষ নয়’-উরিটি কার?
উত্তর: ‘মানুষের জন্যই তো ধর্ম। ধর্মের জন্য মানুষ নয়’-উক্তিটি সেকান্দরের।

৩৯. ‘দুঃখজয়ী যারা তারাইতো জীবন জয়ী’ উক্তিটি কার?

উত্তর: ‘দুঃখজয়ী যারা তারাইতো জীবন জয়ী’। -উক্তিটি সেকান্দর মাস্টারের।

খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন

১. “ইনি যত ভালোই হোন, ব্রাহ্ম ত বটে।”- কে, কার সম্পর্কে, কেন এমন কথা বলেছে?
২. “মানুষের সেবা করাই মনুষ্য জন্মের চরম সার্থকতা।” -কে, কোন প্রসঙ্গে উক্তিটি করেছে?৩. ‘আজ থেকে চিরদিন তোমার কুটিরই আমার রাজ প্রাসাদ।’ -কে, কেন একথা বলেছে?
৪. “যাকে ভালোবাসিনে তার ঘর করবার জন্যে আমাকে তোমরা ফেলে রেখে দিয়ো না।” ব্যাখ্যা কর।
৫. “যা ধর্ম সে তো বর্মর মতো আঘাত সহিবার জন্যই”। -ব্যাখ্যা কর।
৬. ‘আশ্রমই বল আর আশ্রয়ই বল, যে তার কোথায়। ব্যাখ্যা কর।
৭. ইন্দির ঠাকরুনের পরিচয় দাও।
৮. ‘পথের পাঁচালী’ উপন্যাসে বল্লালী বালাই অংশের নামকরণের তাৎপর্য লেখ?
৯. ‘পথের পাঁচালী’ উপন্যাসের প্রথম পর্বের নামকরণের তাৎপর্য তুলে ধর।
১০. বাঁকা কঞ্চি অপুর জীবনে এক অদ্ভুত জিনিস কেন? -আলোচনা কর।
১১. অণু কীভাবে প্রকৃতির রাজ্যে প্রবেশ করেছিল?
অথবা, কার হাত ধরে, কীভাবে অপু প্রকৃতির রাজ্যে প্রবেশ করেছিল?
১২. “অপু হাতে স্বর্গ পাইয়া গেল।” ব্যাখ্যা কর।
১৩. “সর্বজয়া উপন্যাসের সবচেয়ে বাস্তবধর্মী চরিত্র।”- ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে সর্বজয়ার সংক্ষিপ্ত পরিচয় দাও।
অথবা, “সর্বজয়া যেন আবহমান গ্রাম-বাংলার দরিদ্রতাক্লিন্ট নারীসমাজের প্রতিভূ” – আলোচনা কর।
১৪. দুর্গা চরিত্র সম্পর্কে বিশ্লেষণ কর।
১৫. ‘পুতুল বই তো নই আমরা, একজন আড়ালে বসে খেলাচ্ছেন’-কে, কাকে, কোন প্রসঙ্গে বলেছে?
অথবা, ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসে ‘পুতুল’ প্রসঙ্গ কীভাবে এসেছে?
১৬. গোপাল দাসের সংক্ষিপ্ত পরিচয় দাও।
অথবা, গোপাল দাসের কারবার সম্পর্কে সংক্ষেপে লেখ।
১৭. মতি কেন কুসুমের হাতে কামড় দেয়?
১৮. ‘পথ তাহার সংক্ষিপ্তই হইয়া গেল”- মর্মার্থ লেখ।
১৯. “তারপর কয়েকদিন শশী খুব চিন্তিত ও বিষণ্ণ হইয়া রহিল।” -ব্যাখ্যা কর।
২০. যাদব পন্ডিতের মৃত্যুর মূল কারণ সংক্ষেপে লেখ।
২১. ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসে অস্তিত্ববান কীভাবে প্রতিফলিত হয়েছে, তা সংক্ষেপে আলোচনা কর।
২২. বাকুলিয়া গ্রামের সংক্ষিপ্ত পরিচয় দাও।
অথবা, সংশপ্তক উপন্যাসে বিধৃত বাকুলিয়া গ্রামের পরিচয় দাও।
২৩. “এ সবের চেয়েও বুঝি অসহ্য ফেলু মিঞার উদারতার চাবুক।” -ব্যাখ্যা কর।
২৪. “সবকিছু ছাপিয়ে রাবুর কানে এসে বাজে একটি কথা, আমি আসব। আমি আসব”-প্রসঙ্গসহ ব্যাখ্যা কর।
অথবা, “সবকিছু ছাপিয়ে রাবুর কানে এসে বাজে শুধু একটি কথা -আমি আসব।” আমি আসব। ব্যাখ্যা কর।
২৫. জাহেদ কে? সংক্ষেপে জাহেদ-এর পরিচয় দাও।
অথবা, জাহেদের পরিচয় দাও।
গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন
১. ‘গৃহদাহ’ উপন্যাস অবলম্বনে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মানসদৃষ্টির পরিচয় দাও।
২. ‘গৃহদাহ’ উপন্যাস অবলম্বন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের শিল্পীসত্তার পরিচয় দাও।
অথবা, ‘গৃহদাহ’ উপন্যাসের শিল্পমূল্য বিচার কর।৩. ‘গৃহদাহ’ উপন্যাস অবলম্বনে অচলা চরিত্র বিশ্লেষণ কর।
অথবা, “নারী চরিত্রের নিগূঢ়তম রহস্য উদঘাটনের আর এক অভিনব শিল্পপ্রচেষ্টা শরৎচন্দ্রের ‘অচলা’ চরিত্র।”- আলোচনা কর।
৪. ‘গৃহদাহ’ উপন্যাসের নায়ক সুরেশ না মহিম? যুক্তিসহকারে তোমার মতামত উপস্থাপন কর।
অথবা, ‘গৃহদাহ’ উপন্যাসের নায়ক কে? বিশ্লেষণ কর।
৫. ‘গৃহদাহ’ উপন্যাসের বিষয়বস্তু ও চরিত্র চিত্রণ বিষয়ে আলোচনা কর।
৬. ‘পথের পাচালী’ উপন্যাস অবলম্বনে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের প্রকৃতি প্রেমের পরিচয় দাও।
অথবা, “বিভূতিভূষণের রচনায় প্রকৃতি চেতনার বিশেষ ভূমিকা তার জীবনবিমুখ পলাতক মনের পরিচয় নয়, তা বস্তুত নিগূঢ় আধুনিক জীবনবোধের পরিচায়ক।”- ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে উক্তিটির তাৎপর্য বিশ্লেষণপূর্বক বিভূতিভূষণের জীবনঘনিষ্ঠ শিল্পীসত্তার পরিচয় দাও।
৭. ‘পথের পাঁচালী’ উপন্যাসের শিল্পমূল্য বিচার কর।
৮. ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে সর্বজায়া চরিত্র অঙ্কন কর।
৯. ‘পথের পাঁচালী’ উপন্যাসটি কী আত্মজৈবিক উপন্যাস বলা যায়? যুক্তিসহ তোমার মতামত আলোচনা কর।
১০. ‘পথের পাঁচালী’ উপন্যাসের বাস্তবতা ও রোমান্টিকতার স্বরূপ আলোচনা কর।
অথবা, ‘পথের পাঁচালী’ উপন্যাসে অঙ্কিত বাস্তব জীবন-চিত্রের মধ্যেই বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় অপুর রোমান্টিক জীবন চেতনার আশ্চর্য ব্যঞ্জনা ফুটিয়ে তুলেছেন।”- ব্যাখ্যা কর।
১১. “পথের পাঁচালী” উপন্যাসে প্রকৃতি এবং অপু চরিত্র প্রায় সমার্থক। ব্যাখ্যা কর।
অথবা, “প্রকৃতি পরিচয়ের মধ্য দিয়া কল্পনার বিকাশ- ইহাই অপুর জীবনের ক্রমাভিব্যক্তির প্রধান কথা।” -এ উক্তির আলোকে অপুর চরিত্র বিশ্লেষণ কর।
১২. ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসের আঙ্গিক বিচার কর।
১৩. ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসের নামকরণের সার্থকতা বিচার কর।
১৪. ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাস অবলম্বনে ‘শশী’ চরিত্র অঙ্কন কর।
অথবা, “নিঃসঙ্গ নায়ক শশী যথার্থই একক এবং অদ্বিতীয়।” শশী চরিত্র বিশ্লেষণে এ মন্তব্যের যথার্থতা নির্ণয় কর।
১৫. ‘পুতুল নাচের ইতিকথা’ অবলম্বনে শশী-কুসুমের মধ্যকার সম্পর্ক বিশ্লেষণ কর।
১৬. কুসুম চরিত্রের ক্রমপরিণতি বিশ্লেষণ কর।
১৭. ‘সংশপ্তক’ উপন্যাসের নামকরণের সাফল্য আলোচনা কর।
১৮. মহাকাব্যিক উপন্যাস হিসেবে ‘সংশপ্তক’ উপন্যাসের সার্থকতা বিচার কর।
১৯. শহীদুল্লা কায়সারের ‘সংশপ্তক’ উপন্যাসের শিল্পমূল্য আলোচনা কর।
অথবা, শহীদুল্লা কায়সার রচিত ‘সংশপ্তক’ উপন্যাসের শিল্পমূল্য বিচার কর।
২০. ‘সংশপ্তক’ উপন্যাসের সেকান্দর মাস্টারের চরিত্র মূল্যায়ন কর।
অথবা, ‘সংশপ্তক’ উপন্যাসের সেকান্দর মাস্টার-এর চরিত্রটি বিশ্লেষণ করো।
অথবা, সেকান্দার মাস্টার চরিত্র বিশ্লেষণ কর।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url