রাষ্ট্রবিজ্ঞান ৩য় বর্ষ সমাজকর্ম অনুশীলনে তথ্যসমূহ সাজেশন || Rastrabiggan 3rd year samajakarm anusilane tathyasamuho sajesan
সমাজকর্ম অনুশীলনে তথ্যসমূহ
ক – বিভাগ অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
২. সিগমন্ড ফ্রয়েড কী?
উত্তর: সিগমন্ড ফ্রয়েড একজন মনোবিজ্ঞানী এবং মনোঃসমীক্ষণ তত্ত্বের প্রবর্তক।
৩. আদিসত্তা কী
উত্তর: আদিসত্তা হলো মনের প্রাথমিক পর্ব বা অবচেতন অবস্থা তা ব্যক্তিকে কামনা-বাসনার দিকে তাড়িত করে।
৪. করণ শিক্ষণের উদ্ভাবক কে?
উত্তর: করণ শিক্ষণের উদ্ভাবক হলেন বি. এফ. স্কিনার।
৫. সংযুক্তির প্রকারভেদ লেখ।
উত্তর সংযুক্তি তত্ত্বে সংযুক্তি চার প্রকার। যথা: ১. নিশ্চিত, ২. নিরাপত্তা, ৩. অসংগঠিত ও ৪. পরিহার সংযুক্তি।
৬. ব্যবস্থা তত্ত্বের উদ্ভাবক কে?
উত্তর: ব্যবস্থা তত্ত্বের উদ্ভাবক হলেন Von Betalanffy.
৭. তত্ত্ব কী?
উত্তর: তত্ত্ব হলো কোনো বিষয় বা ঘটনার বাস্তবভিত্তিক সাধারণিকরণ, যা পর্যবেক্ষণের মাধ্যমে প্রতিষ্ঠিত সত্য বলে বিবেচিত।
৮. বলবৃদ্ধি কাকে বলে?
উত্তর: বলবৃদ্ধি হল শিক্ষণের অপরিহার্য শর্ত। এর অর্থ হলো প্রত্যাশিত বস্তু লাভের মাধ্যমে সন্তুষ্টি অর্জন। আর উদ্দীপক– উদ্দীপক অথবা উদ্দীপক– প্রক্রিয়ার সংযোগকে প্রতিষ্ঠিত শক্তিশালীকরণের অপরিহার্য শর্তকে বলবৃদ্ধি বলে।
৯. ‘Social Work Practice’ গ্রন্থের লেখক কে?
উত্তর: ‘Social Work Practice’ গ্রন্থের লেখক হলেন Allen Pincus ও Anne Minahan.
১০. অতি অহম (Super Ego) কি?
উত্তর যে মনের বিচার বা সংশোধনমূলক ব্যবস্থা আন্তঃব্যক্তিক অভিজ্ঞতার মধ্য দিয়ে সৃষ্টি হয় তাই অতি অহম।
১১. সংকটকালীন হস্তক্ষেপ মডেল কী?
উত্তর: সাহায্যর্থী সমস্যার সমাধানের আর কোন পন্থা না পেয়ে বিকল্প পন্থা আবিস্কার করে তখন তাকে সংকটকালীন হস্তক্ষেপ মডেল বলে।
১২. সংকটকালীন উত্তরণ মডেল এর উদ্ভাবক কে?
উত্তর: সংকটকালীন উত্তরণ মডেলের উদ্ভাবক হলেন Erich Linderman ও Gerald Caplan.
১৩. কর্মকেন্দ্রিক তত্ত্বটি কে প্রদান করেন?
উত্তর: কর্মকেন্দ্রিক তথ্য William J. Reid এবং Laura Epstein প্রদান করেন।
১৪. সংকটপূর্ণ সমাজকর্মের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উত্তর: সংকটপূর্ণ সমাজকর্মের দুটি বৈশিষ্ট্য হলো- ১. নির্দিষ্ট করা ও ২. সমস্যা দূরীকরণে পদক্ষেপ গ্রহণ করা।
১৫. সাহায্যর্থী কে?
উত্তর: সাহায্যার্থী হলো সমস্যাগ্রস্ত এমন একজন ব্যক্তি যিনি নিজের প্রচেষ্টায় সমাধান করতে ব্যর্থ হয়ে অন্যের হস্তক্ষেপ সাহায্য কামনা করে।
১৬. ‘Cognition’ শব্দটির অর্থ কী?
উত্তর: ‘Cognition’ শব্দটির অর্থ জ্ঞান বা উপলব্ধি।
১৭. পরিবর্তনের কয়টি ধাপ রয়েছে?
উত্তর: পরিবর্তনের ৬ টি ধাপ রয়েছে।
১৮. দক্ষতা কী?
উত্তর: কোনো ধর্ম সম্পাদনের লক্ষ্যে কার্যকর এবং তাৎক্ষণিক ব্যবহার বা প্রয়োগ দক্ষতা বলে।
১৯. সামাজিক সমস্যার দুটি বৈশিষ্ট্য লেখ।
উত্তর: সামাজিক সমস্যার বৈশিষ্ট্য হলো: ১. সামাজিক সমস্যার সমাজ হতেই উদ্ভূত ও ২. এটি সমাজের বৃহদাংশের ওপর প্রভাব ফেলে।
২০. দারিদ্র্যের দুষ্টচক্র কী?
উত্তর: দারিদ্রের দুষ্টচক্রের মূল কথা হলো একটি লোক দরিদ্র হওয়ার জন্যই সে দরিদ্র থাকে।
২১. পোর্টা-লী কে ছিলেন?
উত্তর: পোর্টা-লী ছিলেন New York School of Social Work এর পরিচালক।
২২. সমষ্টি উন্নয়নের দুটি উপাদান উল্লেখ কর।
উত্তর: সমষ্টি উন্নয়নের দুটি উপাদান হলো -জনসমষ্টির ও সমষ্টির মৌল চাহিদা।
২৩. নিপীড়ন বিরোধী সমাজকর্ম তত্ত্বটি কী?
উত্তর: নিপীড়ন বিরোধী সমাজকর্ম তত্ত্ব বলতে সমাজকর্ম অনুশীলনের এমন একটি তথ্যকে বুঝায়, যা সমাজ ব্যবস্থায় বিরাজমান নিপিড়নের উৎপত্তি, প্রভাব ও প্রতিরোধ নিয়ে আলোচনা করে।
২৪. SDG এর পূর্ণরূপ কী?
উত্তর: SDG এর পূর্ণরূপ হল- Sustainable Development Goals.
২৫. ‘Social Development’ গ্রন্থের প্রণেতা কে?
উত্তর: ‘Social Development’ গ্রন্থের প্রণেতা হলেন L. T . House.
২৬. সামাজিক বর্জন কী?
উত্তর: সমাজ থেকে প্রান্তিক জনগোষ্ঠীর নির্বাসিত হওয়াই হচ্ছে সামাজিক বর্জন।
২৭. সামাজিক বর্জনের মাত্রাগুলো কী?
উত্তর সামাজিক বর্জনের মাত্রাগুলো হলো: অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক মাত্রা।
২৮. সামাজিক নিপীড়ন কী?
উত্তর সামাজিক নিপীড়ন হলো সমাজস্থ ব্যক্তি বা মানুষের সাথে ক্ষমতাবান বা শক্তিশালী ব্যক্তির অন্যায় বা নিষ্ঠুর পন্থায় শোষণ।
২৯. NASW এর পূর্ণরূপ কী?
উত্তর: NASW এর পূর্ণরূপ হলো National Association of social Workers.
৩০. ‘’দারিদ্র্যের দুষ্টচক্র’’ ধারণাটি প্রবক্তা কে?
খ-বিভাগ সংক্ষিপ্ত প্রশ্নাবলী
২. সমাজকর্মের অনুশীলন তত্ত্ব ও অনুশীলনের তত্ত্বের মধ্যে পার্থক্য লেখ।
৩. অনুশীলনের তত্ত্ব বলতে কি বুঝ?
৪. ফ্রয়েডের প্রতিরক্ষা কৌশলগুলো উল্লেখ কর।
৫. প্যাভলভবের শিক্ষণ তত্ত্বটি লেখ।
৬. লেবেলিং তত্ত্ব বলতে কী বুঝ?
৭. প্রচেষ্টা ও ভুলসংশোধন শিক্ষণ তত্ত্বের মূল বৈশিষ্ট্যসমূহ লেখ।
৮. প্রকটকালীন হস্তক্ষেপ মডেল কী?
৯. কর্মকেন্দ্রিক তত্ত্ব বলতে কী বুঝায়?
১০. মূল্যবোধ সংকট বলতে কী বুঝ?
১১. সংকটকালীন হস্তক্ষেপ মডেলের সংকট মোকাবিলায় পর্যায়গুলো উল্লেখ কর।
১২. সমাজকর্মে জ্ঞানীয় আচরণিক তত্ত্বের গুরুত্ব লেখ।
১৩. পরিবর্তনের ধাপগুলো লেখ।
১৪. সামাজিক উন্নয়নের নির্দেশকসমূহ লেখ।
১৫. সমষ্টি উন্নয়নের সংজ্ঞা দাও।
১৬. সমাজকর্মের সঙ্গে সমাজসংস্কারের সম্পর্ক আলোচনা কর।
১৭. সমষ্টি উন্নয়নের বৈশিষ্ট্যগুলো লেখ।
১৮. কাঠামোগত সমাজকর্ম কী?
১৯. নিপীড়ন বিরোধী সমাজকর্ম তত্ত্বের উপাদানসমূহ লেখ।
২০. সমাজকর্ম মূল্যবোধ বলতে কী বোঝ?
২. তত্ত্বের সংজ্ঞা দাও। সমাজকর্ম অনুশীলনে তত্ত্বের গুরুত্ব উদাহরণসহ আলোচনা কর।
৩. “সমাজকর্ম অনুশীলনের বিজ্ঞান, বিজ্ঞানের অনুশীলন নয়”- ব্যাখ্যা কর।
৪. ব্যবস্থা তত্ত্ব কী? সমাজকর্মে ব্যবস্থা তত্ত্বের গুরুত্ব বর্ণনা কর।
৫. ভূমিকা তত্ত্ব কী? সমাজকর্ম অনুশীলনে ভূমিকা তত্ত্বের গুরুত্ব বর্ণনা কর।
৬. শিক্ষণ কী? চিরায়ত সাপেক্ষীকরণ তত্ত্বটি সংক্ষেপে আলোচনা কর।
৭. পেশা কী? পেশার বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
৮. ভূমিকা তত্ত্বের বিষয়বস্তু উদাহরণসহ ব্যাখ্যা কর।
৯. সংকটকালীন হস্তক্ষেপ মডেলের ধাপসমূহ আলোচনা কর।
১০. কর্মকেন্দ্রিক তত্ত্ব কী? এই তত্ত্বের বিষয়বস্তু আলোচনা কর।
১১. সংকট সমাধানের উপায় আলোচনা কর।
১২. আচরণের জ্ঞানগত তত্ত্ব কী? আচরনের জ্ঞানগত তত্ত্বের প্রয়োগ ক্ষেত্র আলোচনা কর।
১৩. আচরণগত তত্ত্ব কী? সমাজকর্ম অনুশীলনে আচরণগত তত্ত্বের গুরুত্ব আলোচনা কর।
১৪. জ্ঞানীয় আচরণিক তত্ত্ব বলতে কী বুঝ? দল ও সমষ্টি অনুশিলনে জ্ঞানীয় আচরণিক তত্ত্বের প্রয়োগ আলোচনা কর।
১৫. জ্ঞানীয় আচরণিক তত্ত্ব কী? জ্ঞানীয় আচরণিক তত্ত্বের প্রক্রিয়াগুলো আলোচনা কর।
১৬. সামাজিক উন্নয়ন কী? সামাজিক উন্নয়নের নির্দেশকসমূহ আলোচনা কর।
১৭. সমষ্টি উন্নয়নের সংজ্ঞা দাও। সমষ্টিউন্নয়নের উন্নয়নের ধাপসমূহ লেখ।
১৮. সমষ্টি উন্নয়নের বৈশিষ্ট্যসমূহ লেখ। সমষ্টি উন্নয়নের কৌশলগুলো আলোচনা কর।
১৯. সামাজিক উন্নয়নে মার্কসীয় তত্ত্বের অবদান মূল্যায়ন কর।
২০. সমালোচনামূলক সমাজকর্ম কী? সমালোচনামূলক সমাজকর্মের কৌশলগুলো আলোচনা কর।