অনার্স ৩য় বর্ষ বাংলা রূপতত্ত্ব রসতত্ত্ব অলংকার ও ছন্দ সাজেশন || Anars 3rd year bangla rupatattha rasatattha alangkar O chando sajesan

রূপতত্ত্ব রসতত্ত্ব অলংকার ও ছন্দ

ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

১. কবিতা কাকে বলে?
উত্তর: মানব মনের কল্পনা এবং অনুভূতিগুলো ছন্দময় ও শৈল্পিকভাবে প্রকাশ করাকেই কবিতা বলে।

২. শোক কবিতা বলতে কী বুঝ?
উত্তর: যে কবিতায় কবির ব্যক্তিগত শোকানুভূতি অথবা বৃহত্তর সমষ্টিগত শোক কাহিনি ভাষারূপ পায় তাকে শোক কবিতা বলে।

৩. এলিজি (Elegy) কী?
অথবা, ‘Elegy’ এর বাংলা প্রতিশব্দ কী?
উত্তর: এলিজি (Elegy) এর বাংলা প্রতিশব্দ ‘শোকগীতি’। করুণ ও পন্ডীর যেকোনো কবিতা, মৃত্যু বা শোকবিষয়ক রচনা এলিজি নামে অভিহিত হয়।

৪. সনেটের প্রবর্তক কে?
উত্তর: সনেটের প্রবর্তক ইতালীয় কবি পেত্রার্ক।

৫. বাংলা সনেটের প্রবর্তক কে?
উত্তর: বাংলা সনেটের প্রবর্তক মাইকেল মধুসূদন দত্ত।

৬. মহাকাব্য কোন ধরনের কাব্য?
উত্তর: মহাকাব্য বীরত্বব্যঞ্জক কাহিনিমূলক যুদ্ধকাব্য।

৭. জাত মহাকাব্য কয়টি?
উত্তর: জাত মহাকাব্য চারটি।

৮. নাটিকা কাকে বলে?
উত্তর: অপেক্ষাকৃত ছোট নাটককে নাটিকা বলে। এক অঙ্কের বেশি তিন অঙ্কের কম নাটিকার পরিসর। তবে বর্তমানে একাঙ্ক নাটকই নাটিকা বলে বিবেচিত।

৯. সংস্কৃত নাটকের শুরু হয় কী দিয়ে?
উত্তর: সংস্কৃত নাটকের শুরু হয় মঙ্গলাচরণ/আশীর্বাদ সূচক বাক্য দিয়ে।

১০. ‘নেমেসিস’ নাটকের লেখক কে?
উত্তর: ‘নেমেসিস’ নাটকের লেখক নুরুল মোমেন।

১১. ‘কোরাস’ কোন ধরনের সাহিত্যে থাকে?
উত্তর: ‘কোরাস’ নাট্য সাহিত্যে থাকে।

১২. অনুকরণবাদের প্রবক্তা ও প্রতিষ্ঠাতা কে?
উত্তর: অনুকরণবাদের প্রবক্তা ও প্রতিষ্ঠাতা এরিস্টটল।

১৩. নাটকের ত্রি-ঐক্য কী কী?
উত্তর: নাটকের ত্রি-ঐক্য হলো সময়ের ঐক্য, স্থানের ঐক্য, ঘটনার ঐক্য।

১৪. সংস্কৃত ভাষায় ‘প্রবন্ধে’র অর্থ কী?
উত্তর: সংস্কৃত ভাষায় ‘প্রবন্ধে’র অর্থ হলো- প্রকৃষ্টরূপে বন্ধন।

১৫. ভারতীয় নাট্যশাস্ত্রের আদি গুরু কে?
অথবা, ভারতীয় নাট্যবেদের আদিগুরু কে?
উত্তর: ভারতীয় নাট্যবেদের আদিগুরু আচার্য ভরত।

১৬. আনন্দ বর্ষন কে?
উত্তর: আনন্দ বর্ধন ছিলেন ‘ধ্বন্যালোক’ গ্রন্থের রচয়িতা।

১৭. “রসাত্মক বাক্যই কাব্য।”-এটি কার উক্তি?
অথবা, “রসাত্মক বাক্যই কাব্য।” উক্তিটি কার?
অথবা, ‘রসাত্মক বাক্যই কাব্য’ এটি কার উত্তি?
উত্তর: ‘রসাত্মক বাক্যই কাব্য’ এটি আচার্য বিশ্বানাথ কবিরাজের উক্তি।

১৮. ‘History of Sanskrit Poetics’ গ্রন্থের রচয়িতা কে?
উত্তর: ‘History of Sanskrit Poetics’ গ্রন্থের রচয়িতা ড. সুশীল কুমার দে।

১৯. ধ্বনিবাদীদের শ্রেষ্ঠ প্রবক্তা কে?
উত্তর: ধ্বনিবাদীদের শ্রেষ্ঠ প্রবক্তা অভিনব গুপ্ত।

২০. রসের উপাদান কয়টি ও কী কী?
উত্তর: রসের উপাদান ২টি। যথা: মানসিক উপাদান ও বাহ্যিক উপাদান।

২১. বীররসের স্থায়ীভাবে কী?
উত্তর: বীররসের স্থায়ীভাব উৎসাহ।

২২. প্রাচ্যের পন্ডিতদের মতে সঞ্চারী ভাব কয়টি?
উত্তর: প্রাচ্যের পণ্ডিতদের মতে সঞ্চারী ভাব নয়টি।

২৩. প্রাচ্য পন্ডিতদের মতে ‘ভাব’ কত প্রকার?
উত্তর: প্রাচ্য পণ্ডিতদের মতে ‘ভাব’ দুই প্রকার। যথা: ১. স্থায়ী ভাব ও ২. ব্যভিচারী/সঞ্চারী ভাব।

২৪. বিভাব কত প্রকার ও কী কী?
উত্তর: বিভাব দুই প্রকার। যথা: ১. আলম্বন বিভাব, ২. উদ্দীপন বিভাব।

২৫. বক্রোক্তিবাদের প্রবক্তা কে?
উত্তর: সংস্কৃত আলঙ্কারিক কুন্তক।

২৬. পাণিনি কে ছিলেন?
উত্তর: পাণিনি উপমহাদেশের শ্রেষ্ঠ বৈয়াকরণিক ছিলেন।

২৭. অনুপ্রাস কোন অলংকারের অন্তর্ভুক্ত?
উত্তর: অনুপ্রাস শব্দালঙ্কারের অন্তর্ভুক্ত।

২৮. “ভারত ভারত খ্যাত আপনার গুণে।”-এটি কোন অলংকারের উদাহরণ?
উত্তর: “ভারত ভারত খ্যাত আপনার গুণে।”-এটি আদ্য যমক অলংকারের উদাহরণ।

২৯. ‘যমক’ কোন ধরনের অলংকার?
অথবা, যমক কী ধরনের অলংকার?
উত্তর: ‘যমক’ শব্দালঙ্কার।

৩০. উপমা কোন ধরনের অলংকার?
উত্তর: উপমা সাদৃশ্যমূলক অলংকার

৩১. মালোপমা কী?
উত্তর: যে উপমায় একটি উপমেয়কে ঘিরে একাধিক উপমান থাকে তা মালোপমা।

৩২. রূপক কোন ধরনের অলংকার?
উত্তর: রূপক অর্থালংকার।

৩৩. কোন ছন্দে বদ্ধাক্ষর সর্বদা একমাত্রা হয়?
উত্তর: স্বরবৃত্ত ছন্দে বন্ধাক্ষর সর্বদা একমাত্রা হয়।

৩৪. কোন ছন্দে ব্যাক্ষর সর্বদা দুই মাত্রার হয়?
উত্তর: মাত্রাবৃত্ত ছন্দে বন্দ্বাক্ষর সর্বদা দুই মাত্রার হয়।

৩৫. পড়স্তি কী?
উত্তর: কবিতার এক একটা লাইন বা ছত্রকে পড়স্তি বলে।

৩৬. ‘ছড়ার ছন্দ’ বলা হয় কোন ছন্দকে?
অথবা, কোন ছন্দকে ছড়ার ছন্দ বলে?
উত্তর: ‘ছড়ার ছন্দ’ বলা হয় স্বরবৃত্ত ছন্দকে।

৩৭. গৈরিশ ছন্দের প্রবর্তক কে?

উত্তর: গৈরিশ ছন্দের প্রবর্তক গিরিশচন্দ্র ঘোষ।

খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন

১. ব্যঙ্গ কবিতা বলতে কী বুঝ?
২. মহাকাব্য কাকে বলে? সংক্ষেপে মহাকাব্যের শ্রেণিবিভাগ আলোচনা কর।
অথবা, মহাকাব্য কাকে বলে? সংক্ষেপে মহাকাব্যের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
৩. ব্যালাড কী? সংক্ষেপে আলোচনা কর।
৪. উপন্যাস কাকে বলে? উপন্যাসের শ্রেণিবিভাগ কর।
৫. সংক্ষেপে প্রবন্ধের বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
৬. আঞ্চলিক উপন্যাস কাকে বলে? এর বৈশিষ্ট্য সম্পর্কে সংক্ষেপে লেখ।
অথবা, ‘আঞ্চলিক উপন্যাস’-এর বৈশিষ্ট্যগুলো লেখ।
৭. ছোটগল্প কাকে বলে?
৮. অতিপ্রাকৃত ছোটগল্পের স্বরূপ বর্ণনা কর।
৯. ‘ঐতিহাসিক নাটক’ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ‘ঐতিহাসিক নাটক’ সম্পর্কে সংক্ষেপে লেখ।
১০. গ্রিক ট্র্যাজেডি ও শেক্সপীয়রীয় ট্র্যাজেডির পার্থক্য লেখ।
১১. ‘মেলোড্রামা’ বলতে কী বুঝ?
১২. ‘রীতিই কাব্যের আত্মা’- কথাটি সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, ‘রীতিই কাব্যের আত্মা।’- উক্তিটি সংক্ষেপে ব্যাখ্যা কর।
১৩. ব্যঞ্জনা কী? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ‘ব্যঞ্জনা’ বলতে কী বোঝ? সংক্ষেপে লেখ।
১৪. বিভাব ও অনুভাবের পরিচয় দাও।
১৫. সঞ্চারীভাব বা ব্যভিচারী ভাবের পরিচয় দাও।
অথবা, সম্ভারী ভাবের পরিচয় দাও।
১৬. শব্দালঙ্কার ও অর্থালংকারের মধ্যে পার্থক্য লেখ।
১৭. বৃত্তানুপ্রাস বলতে কী বুঝ?
১৮. শ্লেষ কী? উদাহরণসহ বর্ণনা দাও।
১৯. বিভাবনা ও ব্যাজস্তুতি অলংকারের পরিচয় দাও।
২০. সংক্ষেপে অলংকারের প্রয়োজনীয়তা আলোচনা কর।
২১. স্বভাবোক্তি অলংকার কাকে বলে? বুঝিয়ে লেখ।
অথবা, স্বভাবোক্তি অলংকার বলতে কী বুঝ?
২২. প্রম্বর বলতে কী বুঝ?
২৩. মাত্রাবৃত্ত ছন্দের বৈশিষ্ট্যগুলো লেখ।
অথবা, মাত্রাবৃত্ত ছন্দের মাত্রা কীভাবে নির্ধারণ করা হয়? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মাত্রাবৃত্ত ছন্দ কাকে বলে? এ ছন্দের গণনারীতি আলোচনা কর।
২৪. অমিত্রাক্ষর ছন্দ কাকে বলে? এর তিনটি বৈশিষ্ট্য উল্লেখ কর।

গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন
১. সংজ্ঞাসহ কাব্যের স্বরূপ আলোচনা কর।
২. মহাকাব্য কাকে বলে? মহাকাব্যের বৈশিষ্ট্য ও প্রকারভেদ আলোচনা কর।
অথবা, মহাকাব্য কাকে বলে? মহাকাব্যের বৈশিষ্ট্য ও শ্রেণিবিভাগ বিশ্লেষণ কর।
অথবা, মহাকাব্য কাকে বলে? এর বৈশিষ্ট্য আলোচনা কর।
৩. সনেট কাকে বলে? সনেটের বৈশিষ্ট্য ও শ্রেণিবিভাগ আলোচনা কর।
৪. উপন্যাস কাকে বলে? উপন্যাসের রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য পর্যালোচনা কর।
৫. ছোটগল্পের সংজ্ঞা দাও। এর গঠন-প্রকৃতি ও বৈশিষ্ট্য আলোচনা কর।
অথবা, ছোটগল্প কাকে বলে? ছোটগল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা কর।
৬. ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের গঠন-প্রকৃতি ও বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর।
অথবা, ছোটগল্প কাকে বলে?
৭. ট্র্যাজিডি কাকে বলে? ট্র্যাজিডির স্বরূপ বিশ্লেষণ কর।
অথবা, ট্র্যাজেডির স্বরূপ পর্যালোচনা কর।
৮. নাটকের সংজ্ঞার্থ উল্লেখপূর্বক বিভিন্ন প্রকার নাটকের গঠনকৌশল বর্ণনা কর।
৯. নাটকের রূপতাত্ত্বিক বৈশিষ্ট্য আলোচনা কর।
১০. প্রবন্ধ কাকে বলে? প্রবন্ধের রূপতাত্ত্বিক বৈশিষ্ট্যের আলোকে এর শ্রেণিবিভাগ বর্ণনা কর।
অথবা, প্রবন্ধ কাকে বলে? এর বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোচনা কর।
অথবা, সংক্ষেপে প্রবন্ধের বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
১১. আলংকারিকদের মতে কাব্যের দেহ কী? বিশ্লেষণ কর।
১২. কাব্যের ধ্বনি বলতে কী বুঝ? কাব্যে ধ্বনি সম্পর্কে পণ্ডিতদের মতামত বিশ্লেষণ কর।
অথবা, “ধ্বনিই কাব্যের আত্মা।”-ধ্বনিবাদীদের এ অভিমত বিশ্লেষণ কর।
১৩. “রস ও কাব্যের জগৎ অলৌকিক মায়ার জগৎ” -আলোচনা কর।
১৪. ক্লাসিক রীতির সাহিত্যের স্বরূপ পর্যালোচনা কর।
১৫. বিভিন্ন আলঙ্কারিকের মতে ভাব কী? ভাবের শ্রেণিবিভাগ আলোচনা কর।
১৬. অলংকার কী? সাহিত্য অলংকারের প্রয়োজনীয়তা আলোচনা কর।
অথবা, অলংকার কাকে বলে? সাহিত্যে অলংকারের প্রয়োজনীয়তা আলোচনা কর।
১৭. উদাহরণসহ শব্দালংকারের পরিচয় দাও।
অথবা, অলংকার কাকে বলে? শব্দালঙ্কারের শ্রেণিবিভাগসহ তাদের পরিচয় দাও।
অথবা, বিভিন্ন প্রকার শব্দালঙ্কারের পরিচয় দাও।
১৮. উপমা বলতে কী বুঝ? উদাহরণসহ উপমার শ্রেণিবিভাগ আলোচনা কর।
১৯. বিরোধমূলক অলংকারসমূহের উদাহরণসহ বর্ণনা দাও।
২০. শব্দালঙ্কার কাকে বলে? বিভিন্ন প্রকার শব্দালঙ্কার সম্বন্ধে আলোচনা কর।
২১. “শিল্পিত বাক্রীতির নামই ছন্দ।”-আলোচনা কর।
২২. ছন্দ কাকে বলে? এর শ্রেণিবিভাগ আলোচনা কর।
২৩. মাত্রাবৃত্ত ছন্দ কাকে বলে? মাত্রাবৃত্ত ছন্দের বৈশিষ্ট্যগুলি উদাহরণসহ আলোচনা কর।
অথবা, মাত্রাবৃত্ত ছন্দের বৈশিষ্ট্যগুলো উদাহরণসহ লেখ।
২৪. অক্ষরবৃত্ত ছন্দ কাকে বলে? অক্ষরবৃত্তে ছন্দের বৈশিষ্ট্যসমূহ উদাহরণসহ আলোচনা কর।
২৫. ‘মুক্তক’ ছন্দ বলতে কী বুঝ? মুক্তক ছন্দের বৈশিষ্ট্যসহ প্রকারভেদ বর্ণনা কর।
অথবা, মুক্তক ছন্দ বলতে কী বুঝ? এর বৈশিষ্ট্য আলোচনা কর।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url